শিল্পখাতে নারীর অংশগ্রহণ বাড়াবে এসএমই নীতি: শিল্পমন্ত্রী

উৎপাদনশীল কর্মকাণ্ডে ২০৩০ সাল নাগাদ নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে উন্নীত করতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে মূল চালিকাশক্তি বলে মনে করছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 02:36 PM
Updated : 5 March 2020, 02:36 PM

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও চার দিনব্যাপী পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ নিয়ে কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, “অল্প পুঁজিতে এসএমই শিল্প স্থাপনের সুযোগ রয়েছে। এ ধরনের শিল্প থেকে অল্প সময়ে অর্থ উপার্জন করা সম্ভব এবং এ খাতে কর্মসংস্থানের সুযোগ বেশি থাকায় আমাদের নারীরা এ খাতে বেশি অন্তর্ভুক্ত হচ্ছেন।”

এসএমই খাতের নারী উদ্যোক্তাদের ঋণ গ্রহণ, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস দিয়ে তিনি বলেন, “উন্নয়নের স্রোতধারায় নারীদের যত বেশি সম্পৃক্ত করা হবে, ততো দ্রুত অর্থনীতিতে সমৃদ্ধ হবে দেশ।”

আর সে কারণেই জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ প্রণয়ন করা হয়েছে এবং ট্রেড লাইসেন্সসহ নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধান ও সহজীকরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান শিল্পমন্ত্রী ।

তিনি বলেন, “ব্যাংক যাতে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য ২৫ শতাংশ ঋণ নিশ্চিত করে সেই চেষ্টা আমরা করছি।”

এসএমই খাতের উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য সামগ্রী যাতে সহজে কেনাবেচা করতে পারেন, সেজন্য রাজধানীর পূর্বাচলে একটি স্থায়ী সেলস অ্যান্ড ডিসপ্লে সেন্টার স্থাপনের পরিকল্পনার কথাও বলেন নুরুল মজিদ হুমায়ুন।

এসএমই খাতের জন্য আরেকটি ব্যাংক প্রতিষ্ঠার যে প্রস্তাব ব্যাংকার্স অ্যাসোসিয়েশন দিয়েছে, সে বিষয়ে তিনি বলেন, “অলরেডি বৈদেশিক কর্মসংস্থান ব্যাংক আছে এবং যেসব বেসরকারি ব্যাংক আছে এগুলোর শাখা প্রায় সব জায়গাতেই আছে। তাই আমার মনে হয় না যে নতুন করে আর ব্যাংকের প্রয়োজন আছে।”

নারী উদ্যোক্তা উন্নয়নসহ কটেজ, মাইক্রো, স্মল ও মিডিয়াম এন্টারপ্রাইজ  (সিএমএসএমই) উদ্যোক্তা উন্নয়নের ওপর বাংলাদেশ ব্যাংক বিশেষ জোর দিচ্ছে বলে অনুষ্ঠানে জানান গভর্নর ফজলে কবির।

তিনি বলেন, “নারী উদ্যোক্তার বিকাশ এখন সহজেই দৃশ্যমান। নারীর ক্ষমতায়ন আমাদের সুষম উন্নয়নে নতুন গতির সঞ্চার করেছে। নারী-পুরুষ নির্বিশেষে সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে অভীষ্ট লক্ষ্যে।”

অন্যদের মধ্যে পরিকলপনা কমিশনের জ্যেষ্ঠ সচিব ড. শামসুল আলম, ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মমিুনুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, এসএমই অ্যান্ড প্রোগ্রামস ডিপার্টমেন্টের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাসের, মহাব্যবস্থাপক লীলা রশিদ অনুষ্ঠানে বক্তব্য দেন।