করোনাভাইরাস: ২৫ দেশকে ৩ কোটি ৭০ লাখ ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

নভেল করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বের ২৫টি দেশের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলার অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2020, 02:11 PM
Updated : 3 March 2020, 02:11 PM

এরইমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত বা এর বিস্তারের ঝুঁকিতে থাকা দেশগুলো এই সহায়তা পাবে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউএসএআইডি-র কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পের জন্য এই তহবিল দিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। গত ৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ১০ কোটি ডলার সহায়তার যে প্রতিশ্রুত দিয়েছিল, এই অর্থ সহায়তা তার প্রথম কিস্তি।

ইউএসএইড-এর অ্যাডমিনিস্ট্রেটর মার্ক গ্রিন বলেছেন, “বিশ্বের যে কোনও জায়গার সংক্রামক-রোগের হুমকি সর্বত্রই হুমকির কারণ হয়ে উঠতে পারে বলে আমরা অন্যান্য দাতাদেরও কোভিড-১৯ মোকাবেলার লড়াইয়ে সহায়তা করার আহ্বান জানাচ্ছি।”

বাংলাদেশ ছাড়া অন্যান্য যেসব দেশ এই অর্থ সহায়তা পাবে: আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপ্ন্সি, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, লাওস, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

করোনাভাইরাস আক্রান্ত বা ঝুঁকিতে থাকা উন্নয়নশীল দেশগুলোর গবেষণাগারগুলো বিপুলসংখ্যায় এই রোগ পরীক্ষার জন্য প্রস্তুত করা, প্রবেশদ্বারগুলোর একটি জনস্বাস্থ্য বিষয়ক জরুরি পরিকল্পনা বাস্তবায়ন, সক্রিয়ভাবে আক্রান্তের ঘটনা চিহ্নিত করা, ইনফ্লুয়েঞ্জার মতো অসুস্থতার জন্য নির্দিষ্ট ঘটনাভিত্তিক নজরদারি চালু, দ্রুত সাড়া প্রদানকারী টিমকে প্রশিক্ষণ ও উপকরণ সরাবরাহ, আক্রান্তের ঘটনা তদন্ত করা, সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে যাওয়া লোকজনকে চিহ্নিত করা এবং কোভিড-১৯ বিষয়ে স্বাস্থ্যকর্মীদের জন্য যথাযথ প্রশিক্ষণ উপকরণ তৈরি করার কাজে এই অর্থ ব্যয় করা হবে।