বিদ্যুৎ খাতে আরও ২০ কোটি ডলার দিচ্ছে এআইআইবি

বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে আরও ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশিয়ান অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)। সম্প্রতি এই ঋণ অনুমোদন দিয়েছে সংস্থাটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2020, 07:47 AM
Updated : 3 March 2020, 07:52 AM

সঞ্চালন ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে ঢাকা ও দেশের পশ্চিমাঞ্চলের আরও বেশি মানুষকে বিদ্যুতের আওতায় আনার পাশাপাশি সেবার মানোন্নয়ন ঘটাতে এই অর্থ ব্যয় করা হবে।

মঙ্গলবার এআইআইবির এক বিবৃতিতে বলা হয়, ‘ঢাকা অ্যান্ড ওয়েস্টার্ন জোন ট্রান্সমিশন গ্রিড এক্সপানশন প্রজেক্ট’র আওতায় ২০২৫ সালের মধ্যে বিদ্যুৎ সঞ্চালন সক্ষমতা সাত হাজার ৪৪০ মেগাভোল্ট-এম্পিয়ার বাড়ানোর পাশাপাশি বছরে বিদ্যুৎ বিভ্রাটের সংখ্যা ৬০ থেকে ১৫টি এবং সরবরাহ ঘাটতি ২.৭৬ শতাংশ থেকে ২.৫০ শতাংশে নামিয়ে আনার আশা হচ্ছে।

পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব রাখতে পারে, সেটি মাথায় রেখে এই প্রকল্পের আওতায় ৪০৮ কিলোমিটার সঞ্চালন লাইন স্থাপন করা হবে, যেখান থেকে বার্ষিক কার্বন নিঃসরণের পরিমাণ কমে ৪ লাখ ৫৫ হাজার ৭৮৫ টনে নেমে আসবে।

এআইআইবির ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বিনিয়োগ কর্মকর্তা ডিজে পান্ডিয়ান বলেন, “এআইআইবি মূলত সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং আধুনিক জ্বালানি ব্যবস্থা নিশ্চিত করতেই বিনিয়োগ করে, বিশেষ করে যেখানে মানুষের জন্য প্রয়োজনীয় অবকাঠামোর অভাব রয়েছে।   

“প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিদ্যুৎ খাতকে সহায়তা করবে, গ্রিডকে আরও জলবায়ু-সহনীয় করে তুলবে।”

এশীয় উননয়ন ব্যাংকেরও অর্থায়ন রয়েছে এই প্রকল্পে।

ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণে বাংলাদেশের বর্তমান সরকার নানা পদক্ষেপ নিলেও এখনও দেশের ২২ ভাগ মানুষ বিদ্যুতের আওতার বাইরে রয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সুবিধার পাশাপাশি শিল্প খাতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্ব ব্যাংকের বিকল্প হিসেবে চীনের নেতৃত্বে গড়ে ওঠা এআইআইবি এর আগেও বাংলাদেশের বিদ্যুৎ অবকাঠামো খাতের উন্নয়নে ঋণ দিয়েছে।