হাতিরঝিল থেকে চার লেইনের সড়ক যাবে ডেমরায়

হাতিরঝিল-রামপুরা থেকে একটি চার লেইনের সড়ক ডেমরায় গিয়ে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে উঠবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 05:47 PM
Updated : 28 Jan 2020, 05:47 PM

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে (পিপিপি) বাস্তবায়নের পরিকল্পনাধীন এই প্রকল্পের জন্য সহায়ক একটি প্রকল্প মঙ্গলবার পাস হয়েছে একনেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এক হাজার ২০৯ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ের সহায়ক প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মূল প্রকল্পের আওতায় হাতিরঝিল রামপুরা সেতু বনশ্রী-শেখেরজায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক (চিটাগাং রোড মোড় ও তারাবো লিংক মহাসড়ক)  চার লেইনে উন্নীত হবে।

পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, সহায়ক প্রকল্পের মাধ্যমে ওই এলাকায় জমি অধিগ্রহণ, পুনর্বাসন, ক্ষতিপূরণ ও ইউটিলিটি স্থানান্তরের কাজ সম্পন্ন করা হবে।

একই সঙ্গে প্রকল্প বাস্তবায়নকারী পরামর্শক এবং স্বাধীন প্রকৌশল পরামর্শক সেবার মাধ্যমে নির্মাণ সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম সুপারিভিশন বা তদারকি করা হবে। এছাড়াও প্রয়োজনীয় কম্পিউটার সামগ্রী, ভাড়াভিত্তিক যানবাহন ব্যবহার করা হবে।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, সাড়ে ১৩ কিলোমিটার মহাসড়ক চার লেইনে উন্নীত করা হবে। সড়কটির একটি অংশ ডেমরা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিটাগাং রোডে শেষ হবে। আরেকটি অংশ সুলতানা কামাল সেতু হয়ে ঢাকা-সিলেট মহাসড়কের তারাবো লিংক মহাসড়ককে যুক্ত করবে।

উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) অনুসারে, চলতি অর্থবছরের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বর নাগাদ কাজ শেষ হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, বৈঠকে এ প্রকল্পটিসহ ৪ হাজার ৩২৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ের মোট ৯টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে প্রায় ৭০ কোটি টাকার প্রকল্প সহায়তা ও ৫ কোটি ৬৮ লাখ টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে আর বাকি ৪ হাজার ২৪৯ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো

>> ‘রংপুর সিটি করর্পোরেশনের জন্য যানবাহন ও যন্ত্রপাতি ক্রয়’ প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৬৯ লাখ টাকা।

>> ‘রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ’ প্রকল্প। এর ব্যয় ৬৫ কোটি ৯৯ লাখ টাকা।

>> ‘ভাণ্ডাল জুড়ি পানি সরবরাহ (১ম সংশোধিত)’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৯৫৮ কোটি ৮৫ লাখ টাকা।

>> ‘মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৭৯৩ কোটি ৭৩ কোটি টাকা।

>> ‘নারায়ণগঞ্জ লিংক সড়ক (আর-১১১) (সাইনবোর্ড-চাষাড়া) ৬ লেনে উন্নীতকরণ’ প্রকল্প। এর ব্যয় ৪৪৯ কোটি ৫৮ লাখ টাকা।

>> ‘আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় ১৪৭ কোটি টাকা।

>> ‘সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার ও ছাতক উপজেলার আওতাধীন সুরমা নদীর ডান তীরে অবস্থিত দোয়ারাবাজার উপজেলা পরিষদ কমপ্লেক্স, রক্ষীবাউর ও বেতুরা এলাকায় নদী তীর সংরক্ষণ’ প্রকল্প। এর ব্যয় ১৯১ কোটি ৬৭ লাখ টাকা।

>>  ‘মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদী তীর সংরক্ষণ ও ড্রেজিং’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৩৯৪ কোটি ৪৭ লাখ টাকা।