এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিংয়ে নজরদারি

এসএসসিসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সব পাবলিক পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং লেনদেন মনিটর করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2020, 02:42 PM
Updated : 23 Jan 2020, 02:42 PM

সেইসঙ্গে সন্দেহজনক লেনদেন হলে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করতে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আগামী ৩ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

তার আগে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে ‘শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সকল পাবলিক পরীক্ষা চলাকালীন সংঘটিত লেনদেন মনিটরিং’ শীর্ষক সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

দেশর সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস এবং ই-ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠেয় সব পাবলিক পরীক্ষা (যেমন- জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল, এইচএসসি, আলীম, ভোকেশনাল, ডিপ্লোমা এবং সমমানের পরীক্ষা) চলার সময় (পরীক্ষা শুরুর এক সপ্তাহ পূর্ব হতে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত) মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের সেবা এবং পেমেন্ট সার্ভিসেস প্রতিষ্ঠানের ই-ওয়ালেট সার্ভিসের মাধ্যমে সংঘটিত ছোট অংকের (দুইশত থেকে দুই হাজার টাকা মূল্যমানের) পৌনঃপুনিক লেনদেন মনিটরিং জোরদারকরণ এবং সন্দেহজনক লেনদেনের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এই নির্দেশনার বিষয়ে নিজ নিজ ডিস্ট্রিবিউটর/সুপার এজেন্ট, এজেন্ট এবং গ্রাহককে অবহিত এবং নির্দেশনার আলোকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে সার্কুলারে।