৬% সুদে এসএমই ঋণের ব্যবস্থা করতে চায় সরকার

বাংলাদেশের এসএমই খাতের উদ্যোক্তাদের ৬ শতাংশ সুদে ঋণ পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2020, 03:58 PM
Updated : 21 Jan 2020, 03:58 PM

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে শিল্প মন্ত্রণালয়ের কার্যক্রম তুলে ধরতে এবং গত এক বছরের কার্যক্রম নিয়ে মঙ্গলবার মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

শিল্প সচিব মো. আবদুল হালিম সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, “বাংলাদেশে এসএমই খাতের ব্যবসায়ীরা মূলধন সহজে পান না। বিশেষ করে নারীরা বেশি সমস্যায় পড়েন। বিষয়গুলো সহজ করার জন্য বাংলাদেশ ব্যাংকের সাথে কাজ করা হচ্ছে।”

এসএমই ঋণে সুদের হার নামিয়ে আনায় সরকারের পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, “কম সুদে ঋণ দেওয়ার জন্য আমরা জাইকার সাথে কাজ করছি। যে সব এসএমই ব্যবসায়ী কৃষি নিয়ে কাজ করেন, তাদেরকে আমরা ৬ শতাংশের নিচে সুদে ঋণ দেওয়ার চেষ্টা করছি।”

সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ বিবেচিত হয়েছে শিল্প মন্ত্রণালয়ের তিনটি কর্মসূচি।

“এটা শিল্প মন্ত্রণালয়ের জন্য খুবই গৌরবের বিষয়। এর বাইরেও নিজস্ব কর্মসূচি বাস্তবায়নের জন্য জাতীয় কমিটি থেকে অনুরোধ করা হয়েছে। এর আলোকে শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর-সংস্থাগুলো বছরব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করবে।”

জাতীয় কর্মসূচিতে অন্তর্ভুক্ত উদ্যোগগুলো হচ্ছে- মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’, ‘বঙ্গবন্ধুর শিল্পভাবনা’ বিষয়ে একটি জাতীয় সেমিনার এবং শিল্প ভবনের নিচ তলার লবিতে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন,“শিল্প মন্ত্রণালয় এতদিন পিপীলিকার গতিতে এগিয়েছে। আশা করি সামনের বছর আরও ভালো কাজ করবে।”