এসএমই ঋণও ৯ শতাংশে চায় ঢাকা চেম্বার

বাংলাদেশের উন্নয়নকে আরও এগিয়ে নিতে ব্যাংকগুলো যাতে ৯ শতাংশ সুদে এসএমই খাতেও ঋণ বিতরণ করে সে ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের কাছে দাবি জানিয়েছে ঢাকা চেম্বার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 07:09 PM
Updated : 21 Jan 2020, 03:48 PM

সোমবার এক সংবাদ সম্মেলনে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, এপ্রিল থেকে আমানতের সুদের হার ৬ শতাংশ এবং সব ধরনের ঋণের সুদের হার ৯ শতাংশ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। কিন্তু ঝুঁকি বেশি হওয়ায় ব্যাংকাররা এসএমই খাতে ৯ শতাংশ সুদে ঋণ দিতে চাচ্ছে না।

“আমাদের দেশের এসএমই খাতের একটা বড় সমস্যা হচ্ছে স্বল্প সুদে ঋণ না পাওয়া।৯ শতাংশ সুদে ছোট-মাঝারি উদ্যোক্তারা ঋণ পেলে দেশের আরও উন্নয়ন হবে। বাংলাদেশ আরও দ্রুত গতিতে সামনের দিকে অগ্রসর হবে।”

রাজধানীর মতিঝিলে ডিসিসিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ডিসিসিআই সভাপতি বলেন, এসএমই খাত বাংলাদেশের জিডিপিতে ২৩ থেকে ২৫ শতাংশ অবদান রাখে।এই অবদান আরও বাড়াতে হবে। আর সেটা করা গেলে অর্থনীতি আরও উন্নত হবে।

“এ খাতটি সমস্যায় জর্জরিত।কি ধরনের পণ্যের চাহিদা বাজারে আছে তারা সেটা জানে না। একটি মানসম্মত পণ্য তৈরি করার জন্য যে ধরনের পরিবেশ দরকার সেগুলো তাদের নেই।তারা টাকা পাচ্ছে না এবং তাদের প্রযুক্তিগত প্রশিক্ষণের অভাব রয়েছে।”

ঢাকা চেম্বার এ সমস্যাগুলো সমাধানে কাজ করবে বলে জানান দেন শামস মাহমুদ।

সংবাদ সম্মেলনে পুঁজিবাজারের বর্তমান অবস্থা নিয়েও কথা বলেন শামস মাহমুদ।

তিনি বলেন, “পুঁজিবাজার চাঙ্গা করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নির্দেশনাই যথেষ্ট।”

কোম্পানি বাই-ব্যাক ব্যবস্থা রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, “সুশাসন নিশ্চিত করতে হবে। আমাদের একটি শক্তিশালি সেকেন্ডারি বন্ড মার্কেট থাকা খুবই প্রয়োজন।”

সংবাদ সম্মেলনে রপ্তানি বহুমুখীকরণ, মানব সম্পদের দক্ষতা উন্নয়ন, জ্বালানি নিরপত্তা, ভ্যাট-ট্যাক্স, বিনিয়োগ, ব্যবসা পরিচালনার সূচকের উন্নয়ন, গবেষণা ও উদ্ভাবন, অবকাঠামো খাতের উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন শামস মাহমুদ ।

অন্যদের মধ্যে সংবাদ সম্মেলনে ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন এবং সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন বক্তব্য রাখেন।