কারিগারি দক্ষতায় ২০ হাজার কোটি টাকার প্রকল্প উঠছে একনেকে

দেশের কারিগরি খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে নতুন করে ২০ হাজার কোটি টাকার বেশি অর্থ ব্যয়ের একটি প্রকল্প একনেকে উঠছে।

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 04:50 PM
Updated : 19 Jan 2020, 04:59 PM

‘উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়)’ শীর্ষক এই প্রকল্পের আওতায় দেশের ৩২৯টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কথা বলা হয়েছে বলে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য আবুল কালাম আজাদ জানিয়েছেন।

প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে বলে জানান তিনি।

আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষায় দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে নানাভাবে চেষ্টা করে আসছে। এর আগে উপজেলা পর্যায়ে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের প্রথম পর্যায়ের মাধ্যমে ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণের কাজ চলছে। এর কিছু প্রতিষ্ঠানের নির্মাণ কাজ শেষ হয়েছে। আবার অনেকগুলো প্রায় শেষের দিকে রয়েছে।

এছাড়াও বর্তমানে দেশে বিদ্যমান ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধির জন্যও একটি প্রকল্প চলমান রয়েছে।

এই পরিস্থিতিতে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল ও কলেজ স্থাপনের লক্ষ্যে গত বছরের প্রথম দিকে প্রকল্পটির দ্বিতীয় পর্যায় গ্রহণের সিদ্ধান্ত হয়।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, ভবিষ্যতের যুব সমাজকে কারিগরি শিক্ষা দিয়ে দক্ষ জনবল তৈরি করে আগামী বাংলাদেশের চাকরির বাজারের চাহিদা পূরণ করার উদ্দেশ্যে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। পাশাপাশি এসব দক্ষ জনশক্তির জন্য বিদেশেও চাকরির সুযোগ তৈরি করা হবে।

প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৫২৬ কোটি টাকা। এই ব্যয়ের পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উদ্যোগে গৃহীত এ প্রকল্প বাস্তবায়ন করবে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

চলতি জানুয়ারি মাস থেকেই শুরু করে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে চায় সরকার।

প্রকল্প প্রস্তাবনায় দেখা গেছে, প্রকল্পটির মাধ্যমে যে সব টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হবে এসব প্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সাধারণ শিক্ষার পাশাপাশি একটি করে কারিগরি বিষয় অন্তর্ভুক্ত করা হবে।

একইসঙ্গে এসএসসি (ভোকেশনাল) ও এইচএসসি (ভোকেশনাল) কোর্স চালুর মাধ্যমে দেশব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ করা হবে।