মুস্তফা কামাল ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ২০২০’

লন্ডনভিত্তিক ‘দ্য ফাইন্যান্সিয়াল টাইমস’ গ্রুপের সাময়িকী ‘দ্য ব্যাংকার’ বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ২০২০’ নির্বাচিত করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2020, 04:43 PM
Updated : 2 Jan 2020, 04:43 PM

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা বিশ্বের অর্থমন্ত্রীদের আর্থিক খাতে গতিশীলতা আনা ও দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপসহ সার্বিক বিবেচনায় এ পুরস্কার দেওয়া হয়।

এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ- এই পাঁচটি অঞ্চল থেকে পাঁচ জন অর্থমন্ত্রীকে বাছাই করা হয় এবং তাদের মধ্যে থেকে একজনকে ‘বিশ্বের শ্রেষ্ঠ’ অর্থমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়।

মুস্তফা কামাল এশিয়া-প্যাসিফিকের পাশাপাশি বিশ্বের ‘সেরা’ অর্থমন্ত্রী হয়েছেন তাদের বিবেচনায়। ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০’ পাচ্ছেন তিনি।

বাংলাদেশের কোনো অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালই প্রথম এই পুরস্কার পাচ্ছেন। ২০০৪ সাল থেকে শুরু হওয়া এ পুরস্কার গত বছর উঠেছিল ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রীর হাতে। তার আগের বছর ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলিকে এ পুরস্কার দেওয়া হয়েছিল।