বেহাল সড়কের জন্য এলাকায় যেতে লজ্জা লাগে: অর্থমন্ত্রী

সড়কের নিম্ন মানের কাজের অবস্থা তুলে ধরতে গিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সড়কের খারাপ অবস্থার জন্য তিনি নিজের নির্বাচনী এলাকায় যেতে লজ্জা পান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 03:07 PM
Updated : 23 Dec 2019, 11:24 AM

বৃহস্পতিবার রাজধানীর এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ‘মহাসড়কের আয়ুষ্কাল: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, “বিটুমিনের সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়। এর বদলে কংক্রিট নিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী এই বিষয়ে বার বার তাগিদ দিয়েছেন।”

দুর্বল কোম্পানিগুলোই সড়কের কাজ পাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “অনেক ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রয়োজনীয় যন্ত্রপাতি নেই, তার পরও শুধু তারাই কাজ পায়। এদের কারণে বিদেশি ভালো প্রতিষ্ঠানও কাজ পায় না।

“রাস্তার খারাপ অবস্থার কারণে নিজের এলাকায় যেতে লজ্জা লাগে। সড়কের বেহাল অবস্থার জন্য লজ্জায় গাড়ির গ্লাস তুলে রাখতে হয়, নামানো যায় না।”

অর্থমন্ত্রী বলেন, “শুধু নতুন রাস্তা তৈরির জন্য বহু প্রকল্প নেওয়া হলেও রক্ষণাবেক্ষণে নজর দেওয়া হয় না। অথচ সড়ক সংস্কারের টাকাও আমরা দিচ্ছি তারপরও বেহাল দশা কেন?”

উন্নত দেশের সড়কের মান কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, “আমরা যখন সিঙ্গাপুর যাই, তখন দিকনির্দেশনা দেখতে অনেক ভালো লাগে। আমি অনুরোধ করব, আপনারা এই কাজগুলো সঠিকভাবে বাস্তবায়ন করেন।” 

সড়ক ও জনপথ অধিদপ্তরে আয়োজনে সেমিনারে জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “সড়ক ও সেতু তৈরির আগে বিস্তারিত নকশা ও সমীক্ষা পরিচালনা করা হয় না। এমনকি মাটির পরীক্ষা পর্যন্ত করা হয় না।”

এক্ষেত্রে নিজের নির্বাচনী এলাকার উদাহরণ তুলে ধরে তিনি বলেন, শুভাড্যা খালে নতুন সেতু করতে গিয়ে খালটি সম্পূর্ণভাবে ভরাট হয়ে যাওয়ায় বাধ্য হয়ে প্রকল্পটি বন্ধ করতে হয়।

সেমিনারে সড়ক পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক বলেন, দেশে প্রায় ২৬ হাজার কাভার্ড ভ্যান চলছে। এগুলোর সক্ষমতা ১৬ টন হলেও এসব গাড়ির কাঠামো বড় করে ৩২ টন ওজন নিয়ে চলে। যদিও সরকার ২২ টনের অনুমতি দিয়েছে।

“এতো ভারী যানবাহন চলাচল দেশের সড়কের ক্ষতি হওয়ার অন্যতম প্রধান কারণ।”

তিনি বলেন, মহাসড়কে নির্ধারিত গতিতে গাড়ি চললে সড়কের ক্ষতি হয় না। কিন্তু কোনও জায়গায় নিয়ে গাড়ি থেমে গেলে ওই জায়গায় রাস্তার ক্ষতি হয়।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, বাংলাদেশের প্রকৌশলীরা বৃষ্টির কারণে রাস্তাঘাট নষ্ট হচ্ছে বলে দাবি করেন। মালয়েশিয়া ও ইংল্যান্ডে সারাবছর বৃষ্টি হয়। তারপরও কীভাবে তারা রাস্তার আয়ুষ্কাল বেশি পাচ্ছে?