দুই প্রকল্পে ৩৩ কোটি ৩২ লাখ ডলার দিচ্ছে এডিবি

ঢাকা ও পশ্চিমাঞ্চলীয় বিদ্যুৎ গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ প্রকল্প এবং ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৫ প্রকল্পের নকশা প্রণয়নের জন্য ৩৩ কোটি ৩২ লাখ ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 05:17 PM
Updated : 12 Dec 2019, 11:06 AM

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় দুই হাজার ৮৩২ কোটি টাকা।

বুধবার এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে ইআরডি সচিব মো. মনোয়ার আহমেদ এবং এডিবির আবাসিক প্রতিনিধি মনমোহন পারকাশ স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী সংস্থাটি ‘ঢাকা ও পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ’ প্রকল্পের জন্য ৩০ কোটি মার্কিন ডলার সমপরিমাণ ২৭ কোটি ১৮ লাখ ইউরো এবং ‘ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৫’ এর নকশা প্রণয়নের জন্য ৩ কোটি ৩২ লাখ ডলার দেবে।

বিদ্যুৎ সঞ্চালন প্রকল্পে ঋণের জন্য ইউরোবর (ইউরো আন্তঃব্যাংক অফার রেট) সুদ হারের সঙ্গে শুন্য দশমিক ৫ শতাংশ হারে সুদ ও অন্যান্য চার্জসহ প্রায় ৩ শতাংশ সুদ দিতে হবে। পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে এ ঋণ শোধ করতে হবে।

আর এমআরটি-৫ প্রকল্পের ঋণের জন্য ৩ কোটি ৩২ লাখ ডলার সহজ শর্তে ২ শতাংশ সুদ দিতে হবে। পাঁচ বছর রেয়াতকালসহ ২৫ বছরে এ ঋণ শোধ করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, এমআরটি-৫ প্রকল্পটি গাবতলী এবং আফতাবনগর সংলগ্ন দাশেরকান্দির মধ্যে প্রায় ১৭ দশমিক ৪ কিলোমিটার রেললাইন নির্মাণ হবে। এই অর্থ দিয়ে প্রকল্পটির বিশদ সমীক্ষা, নকশা, প্রক্রিউরমেন্ট দলিলাদি প্রস্তুত, ভূমি অধিগ্রহণ ও ডিপো নির্মাণ সংক্রান্ত নকশা প্রস্তুত ও পুনর্বাসন পরিকল্পনা প্রণয়ন করা হবে।

এ প্রকল্পের আওতায় আধুনিক প্রযুক্তিনির্ভর ডিজাইন করা হবে। স্বয়ংক্রিয় টিকেট ব্যবস্থাসহ ডেটাবেজও থাকবে। প্রকল্পটি ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু হয়ে ২০২৩ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানে এডিবির আবাসিক প্রতিনিধি মনমোহন পারকাশ বলেন, রাজধানী ও এর আশপাশে বসবাসকারীদের জন্য পরিবেশবান্ধব, নারীবান্ধব, নিরাপদ ও সাশ্রয়ী পরিবহণ ব্যবস্থা নিশ্চিত করা এ প্রকল্পের অন্যতম লক্ষ্য। দেশের অর্থনীতির ৩৫ ভাগ রাজধানীকেন্দ্রিক, যা মেট্রোরেল বাস্তবায়ন হলে আরও বেড়ে যাবে।

এদিকে ‘ঢাকা অ্যান্ড ওয়েস্টার্ন জোন ট্রান্সমিশন গ্রিড এক্সপানশন প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পে ৩০ কোটি ডলারের ঋণ চুক্তি সই হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, এ প্রকল্পে মোট ৭৫ কোটি ডলার ব্যয় হবে। এর মধ্যে এডিবি ৩০ কোটি ডলার এবং চীনের চায়না পোভার্টি রিডাকশন অ্যান্ড রিজিওনাল কো-অপারেশন তহবিল থেকে সাড়ে ৭ লাখ ডলার অনুদান দেবে।

এ প্রকল্পের মাধ্যমে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) দেশের দক্ষিণ ও দক্ষিণ-পাশ্চিমাঞ্চলে বিদ্যমান সঞ্চালন অবকাঠামো ব্যবস্থার ক্ষমতা বৃদ্ধি ও শক্তিশালী করা হবে।