ঢাকায় ব্যবসায়ী সম্মেলনে আসছেন জাতিসংঘ মহাসচিব

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিসি) শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশে সংগঠনটির ২৫ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি বড় ব্যবসায়ী সম্মেলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 02:57 PM
Updated : 7 Dec 2019, 03:09 PM

তিন দিনের এ সম্মেলন শুরু হবে ১০ ডিসেম্বর, মঙ্গলবার। সকাল ১০টায় রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এর উদ্বোধন করবেন।

জাতিসংঘের বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং সাবেক মহাসচিব বান কি-মুন থাকবেন বিশেষ অতিথি।

থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, জাপান, ফ্রান্স, হংকং, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ফিলিপিন্স, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপসহ ৩০টি দেশের প্রায় একশ নীতিনির্ধারক, বেসরকারি ব্যবসা ও আর্থিক খাতের প্রতিনিধি, বিশ্ব ব্যাংক-আইএমএফসহ বিভিন্ন দাতা সংস্থা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে এই সম্মেলন ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন আইসিসি বাংলাদেশের প্রেসিডেন্ট মাহবুবুর রহমান।

শনিবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ঢাকা চেম্বারের সভাপতি উসামা তাসির, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

আইসিসি বাংলাদেশ, ইউএনএসকাপ, টিএফপি এবং লন্ডন ইন্সটিটিউট অব ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে।

সংবাদ সম্মেলনে মাহবুবুর রহমান বলেন, “বর্তমান বিশ্ব পেক্ষাপটে ঢাকায় অনুষ্ঠেয় এই সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে এই সম্মেলন ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমি মনে করি।”

সম্মেলনের শিরোনাম হচ্ছে ‘ফিন্যান্সিং ফর ইনক্লুসিভ অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট এক্সপ্লোরিং এ নিউ ফিন্যান্সিয়াল ল্যান্ডস্কেপ ফর এশিয়া-প্যাসিফিক’।

প্যারিসভিত্তিক আন্তর্জাতিক বৃহৎ বাণিজ্য সংগঠন আইসিসি ২০১৯ সালে শতবর্ষ উদযাপন করছে। সংগঠনটি বিশ্বের ১০০টি দেশে পরিচালিত হচ্ছে এবং প্রায় সাড়ে চার কোটি কোম্পানি এবং ১০০ কোটি কর্মীর প্রতিনিধিত্ব করছে।