সবচেয়ে বড় ইউরিয়া সার কারখানা নির্মাণে ঋণচুক্তি

ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা নির্মাণে তিনটি বিদেশি ব্যাংকের সঙ্গে ঋণচুক্তি করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 01:01 PM
Updated : 3 Dec 2019, 02:43 PM

নরসিংদীর পলাশে দেশের সবচেয়ে বড় ইউরিয়া সার কারখানা যার নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৪৬০ কোটি ৯১ লাখ টাকা।

এর মধ্যে ৮ হাজার ৬১৬ কোটি ৭২ লাখ টাকা এইচএসবিসি, জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি) ও ব্যাংক অব টোকিও-মিতসুবিশি ইউএফজি (এমইউএফজি) থেকে ঋণ নেওয়া হচ্ছে।

এবিষয়ে সম্প্রতি রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) সঙ্গে ওই তিন ব্যাংকের ঋণচুক্তি সই হয় বলে এইচএসবিসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, শিল্প সচিব আবদুল হালিম, বিসিআইসির চেয়ারম্যান, হাইয়ুল কাইয়ুম, ঘোড়াশাল সার কারখানার প্রকল্প পরিচালক রাজিউর রহমান মল্লিকসহ সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন৷

ঋণদাতাদের মধ্যে জেবিআইসির ডেপুটি গভর্নর নবুমিতসু হায়াশি, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাঁসোয়া দ্য মেরিকো ও  নিপ্পন এক্সপোর্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন্সুরেন্সের (এনইএক্সই) প্রেসিডেন্ট মাসাফুমি নাকাডা উপস্থিত ছিলেন।

জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ ও চায়না ন্যাশনাল কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং কারখানাটি নির্মাণ করবে। নতুন সার কারখানা পুরোনো দুটি সার কারখানার সমপরিমাণ গ্যাস ব্যবহার করে তিন গুণ দৈনিক ২ হাজার ৮০০ টন ইউরিয়া সার উৎপাদন করবে।