নানা আয়োজনে জাতীয় কর দিবস পালিত

দেশের সক্ষম নাগরিকদের নিয়মিত কর পরিশোধে উৎসাহিত করতে ‘কর প্রদানে স্বত:স্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ প্রতিপাদ্যে সারা দেশে পালিত হল জাতীয় আয়কর দিবস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 10:23 AM
Updated : 30 Nov 2019, 10:52 AM

শনিবার সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রাঙ্গণে পায়রা ও বেলুন উড়িয়ে আয়কর দিবসের কর্মসূচি উদ্বোধন করেন চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

এরপর ঘোড়ার গাড়িতে করে শোভাযাত্রায় অংশ নেন চেয়ারম্যান। শোভাযাত্রাটি রাজস্ব বোর্ডের সামনে থেকে শুরু হয়ে মৎস্য ভবন, সুপ্রিম কোর্ট, জাতীয় প্রেস ক্লাব হয়ে আবার রাজস্ব বোর্ডের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রায় আয়কর দিবসের স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, পোস্টার নিয়ে বোর্ড ও বিভিন্ন কর অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের মানুষ অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠান ও শোভাযাত্রায় অংশ নেন অভিনেতা ইনামুল হক, চিত্রনায়ক রিয়াজ, ওমর সানি, চিত্রনায়িকা মৌসুমি, অপু বিশ্বাস, বর্ষা, কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ, এসডি রুবেল, অভিনেতা জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, সালাউদ্দিন লাভলু প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বর্তমানে দেশের এক শতাংশ মানুষ কর দেয়।

কর না দেওয়ার প্রবণতা গৌরবের নয় উল্লেখ করে তিনি বলেন, “এশিয়ার মধ্যে আমাদের দেশেই সবচেয়ে কম হারে কর দেয়। তাই সরকার চাচ্ছে সবাই কর দিক। যদি আমরা স্থিতিশীল উন্নয়ন চাই, তাহলে অবশ্যই কর জিডিপির অনুপাত বাড়াতে হবে। এ জন্য করযোগ্য সবাইকে কর দিতে হবে।”

ঢাকা ছাড়াও সব বিভাগীয় শহরে জাতীয় আয়কর দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে। এছাড়া আয়কর দিতে সচেতনতা তৈরিতে নাগরিকদের মোবাইল ফোনে এসএমএসও দেওয়া হয়েছে।