১১১ কোটি টাকার ফাইবার অপটিক কেবল কেনার প্রস্তাবে সায়

দেশের আট বিভাগের ৭৭২টি দুর্গম ইউনিয়নে ফাইবার অপটিক কেবল স্থাপনে বাংলাদেশ কেবল শিল্প লিমিটেডের কাছ থেকে ১১১ কোটি টাকার কেবল কেনার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 03:43 PM
Updated : 27 Nov 2019, 03:43 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

তিনি বলেন, ইউনিয়ন পর্যায়ে নেটওয়ার্ক কানেকটিভিটি স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়নে ‘দুর্গম এলাকায় তথ্য প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন (কানেকটেড বাংলাদেশ)’ শীর্ষক প্রকল্প গত জুলাই মাসে ডাক  ও টেলিযোগাযাগ বিভাগের “সামাজিক দায়বদ্ধতা তহবিল ‘ ব্যবস্থাপনা কমিটির সভায় অনুমোদিত হয়।

ওই প্রকল্প বাস্তবায়নে রাষ্ট্রীয় মালিকাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ কেবল শিল্প লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল কেনা হবে। তথ্য ও যোগাযাগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিবি) এ প্রকল্প বাস্তবায়ন করবে।

এছাড়া বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ- পরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম- ঢাকা- আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ)" এর আওতায় বুদ্ধিবৃত্তিক ও পেশাগত সেবা কাজের জন্য বিশেষজ্ঞ প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব এদিন অনুমোদ দেয় ক্রয় কমিটি। এতে ব্যয় হবে ৩৩ কোটি ৮২ লাখ ৬৭ হাজর ৩৩১ টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের জানান, বিশেষজ্ঞ প্রতিষ্ঠান নিয়োগের জন্য আগ্রহপত্র জারি করা হলে ২৪টি প্রতিষ্ঠান ইওআই দাখিল করে।

সংক্ষিপ্ত তালিকাভুক্ত ৬টি প্রতিষ্ঠানের মধ্য থেকে জয়েন্ট ভেনচার অব রামবল ডেনমার্ক এ/এস, ডেনমার্ক অ্যান্ড ডেভেলেপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড বাংলাদেশকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।