রেমিটেন্সে প্রণোদনা পেতে কাগজপত্র জমা দেওয়ার সময় বাড়ল

প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে প্রণোদনা পেতে কাগজপত্র জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 02:57 PM
Updated : 20 Nov 2019, 03:01 PM

এতোদিন প্রণোদনা পেতে হলে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স প্রাপক উঠানোর পাঁচ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হতো। এখন তা বাড়িয়ে ১৫ দিন করা হয়েছে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম দিন ১ জুলাই থেকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে।প্রবাসীরা এখন ১০০ টাকা দেশে পাঠালে যার নামে টাকা পাঠাচ্ছেন তিনি ঔ ১০০ টাকার সঙ্গে ২ টাকা যোগ করে ১০২ টাকা তুলতে পারছেন।

বাজেটে এ জন্য ৩ হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গত ৬ অগাস্ট এ সংক্রান্ত একটি নীতিমালা ঘোষণা করেছে। তাতে বলা হয়েছে, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে প্রণোদনা পেতে ১ হাজার ৫০০ ডলার পর্যন্ত কোন ধরনের কাগজপত্র লাগবে না।

তবে রেমিটেন্সের পরিমাণ এই অংকের বেশি হলে প্রাপককে প্রেরকের পাসপোর্টের কপি এবং বিদেশী নিয়োগদাতা প্রতিষ্ঠানের নিয়োগপত্র অবশ্যই জমা দিতে হবে।আর ব্যবসায়ী ব্যক্তির ক্ষেত্রে ব্যবসার লাইসেন্সের কপি দাখিল করতে হবে।

প্রাকক রেমিটেন্স গ্রহনের দিন প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে পারলে ঔ দিনই ব্যাংক প্রণোদনাসহ প্রাপককে রেমিটেন্স দিয়ে দেবে। আর যদি ঔ দিন কাগজপত্র জমা দিতে না পারে তাহলে রেমিটেন্সের অর্থ ব্যাংক দিয়ে দেবে। আর ২ শতাংশ প্রণোদনার জন্য পরবর্তী পাঁচ কার্যদিবসের মধ্যে কাগজপত্র উপস্থাপন করলে রেমিটেন্স প্রদানকারী ব্যাংক প্রাপককে তার প্রাপ্য নগদ সহায়তা প্রদান করবে।

বুধবার ঔ সার্কুলারের কিছু পরিবর্তন এনে নতুন আরেকটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক । তাতে বলা হয়েছে,  একজন প্রবাসীর রেমিটেন্সের উপর প্রতিবারে সর্বোচ্চ ১ হাজার ৫০০ মার্কিন ডলার/ সমমূল্যের অন্যান্য বৈদেশিক মুদ্রা/ ১ লাখ ৫০ হাজার টাকার জন্য কোন প্রকার কাগজপত্র ছাড়াই ২ শতাংশ হারে প্রণোদনা সুবিধা প্রযোজ্য হবে।

“আর এই অংকের চেয়ে বেশি রেমিটেন্স পাঠালে  প্রাপক কর্তৃক কাগজপত্রাদি দাখিলের সময়সীমা ৫ কার্যদিবস হতে বাড়িয়ে ১৫ কার্যদিবস পর্যন্ত করা হলো।”

৬ অগাস্টের সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে নতুন সার্কুলারে উল্লেখ করা হয়েছে।