চট্টগ্রামে সরকারি চাকুরেদের আড়াই হাজার ফ্ল্যাট নির্মাণে সায়

চট্টগ্রামে পরিত্যক্ত বাড়ি ভেঙে বহুতল ভবন করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য দুই হাজার ৪৯৬টি ফ্ল্যাট নির্মাণে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 02:25 PM
Updated : 20 Nov 2019, 03:07 PM

বুধবার সচিবালয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের জানান, গণপূর্ত অধিদপ্তরের বাস্তবায়নাধীন ‘চট্রগ্রামের ৩৬টি পরিত্যক্ত বাড়িতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের আওতায় প্রথম ধাপে দুই হাজার ৪৯৬টি ফ্ল্যাট নির্মাণে ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এক হাজার ২৪৮টি ফ্ল্যাট নির্মাণে ১০১ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে নুরানী কন্সট্রাকশন এবং অপর এক হাজার ২৪৮টি ফ্ল্যাট নির্মাণে ১০৬ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে এম জামাল অ্যান্ড কোম্পানি লিমিটেডকে কাজ দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান।

দশ তলা করে এসব ভবন হবে এবং এক হাজার ২৫০, এক হাজার ও ৮০০ স্কয়ার ফুট আকারের এসব ফ্ল্যাট নির্মাণ করা হবে। তবে এগুলো বিক্রি বা লিজ দেওয়ার জন্য তৈরি হচ্ছে কি না তা জানাতে পারেননি অতিরিক্ত সচিব।

পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ সংক্রান্ত প্রস্তাবে সায় দেওয়া হয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, “প্রকল্পটিতে ব্যয় হবে ২৮ কোটি ৬৬ লাখ টাকা। ভারতের আইপিই গ্লোবাল লিমিটেডের সঙ্গে ফ্রান্স ও বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে এক বছরের মধ্যে এ পরামর্শক সেবা দেবে।”

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) আওতাধীন বিতরণ অঞ্চলের অন্তর্ভুক্ত চারটি শহরে আন্ডারগ্রাউন্ড কেবল ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক সিস্টেম স্থাপন কাজের সম্ভাব্যতা যাচাই প্রাক্কলন ও ডিপিআর প্রস্তুতকরণের জন্য পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয় সভায়।

নাসিমা বেগম  জানান, সিলেট, কুমিল্লা, চট্রগ্রাম ও ময়মনসিংহে এ প্রকল্পে ব্যয় হবে ২৫ কোটি ৩১ লাখ টাকা। অস্ট্রেলিয়ার নলেজ ইন্টারন্যাশনাল নামের একটি পরিমর্শক প্রতিষ্ঠানের কাছ থেকে পরামর্শক সেবা নেওয়া হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের নিয়ন্ত্রণাধীন ১৩ হাজার ৭২৪টি কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য কমিউনিটি বেইজড হেলথ (সিবিএইচসি) অপারেশনাল প্ল্যানে ২০১৯-২০২০ অর্থবছরে জিওবি (উন্নয়ন) খাতের আওতায় সরকারি প্রতিষ্ঠান অ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ২৭ প্রকার ওষুধ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয় কমিটি।

সরকারি প্রতিষ্ঠান অ্যাসেনশিয়াল ড্রাগস এসব ওষুধ সরবরাহ করবে এবং এজন্য ব্যয় হবে ১৪৯ কোটি ৯৯ লাখ টাকা।