করমেলা: শেষ দিন যতক্ষণ করদাতারা থাকবেন ততক্ষণ রিটার্ন জমা

আয়কর মেলায় কর আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। রিটার্ন জমা দিয়েছেন প্রায় সাড়ে ৫ লাখ করদাতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2019, 03:28 PM
Updated : 20 Nov 2019, 08:09 AM

শেষ দিন বুধবার যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত থাকবেন, ততক্ষণ তাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে বলে জানিয়েছেন এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ।

মঙ্গলবার ছিল মেলার ৬ষ্ঠ দিন। এই দিনে সারা দেশে মোট ৩৫৮ কোটি টাকার কর আদায় হয়েছে। আয়কর বিবরণী জমা দিয়েছেন ১ লাখ ১৯ হাজার ১৪৫ জন। কর সংক্রান্ত সেবা নিয়েছেন ২ লাখ ৫২ হাজার ৮১৫ কোটি টাকা।

নতুন ইটিআইএন নিয়েছেন ৫ হাজার ৩২৫ জন।

সবমিলিয়ে ছয় দিনে মোট কর আদায় হয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা। ৫ লাখ ৩৯ হাজার ৯১০ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন।

ঢাকার বেইলি রোডের অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলার ষষ্ঠ দিন মঙ্গলবার করদাতাদের ভিড়। ছবি: আসিফ মাহমুদ অভি

এই ছয় দিনে নতুন ইটিআইএন নিয়েছেন ২৬ হাজার ৮৩১ জন।

মঙ্গলবারের মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সপ্তাহব্যাপী দশম আয়কর মেলার  ষষ্ঠ দিন মঙ্গলবার করদাতাদের উপচেপড়া ভিড় ছিল । সকাল থেকেই লাখো আয়করদাতা এবং সেবা গ্রহীতাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গন।

বিকাল ৫ টার পরেও করদাতাদের দীর্ঘ লাইন ছিল। ফলে নির্ধারিত সময়ের পরেও রিটার্ন বুথগুলোতে কার্যক্রম অব্যাহত থাকে।

সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দিতে পেরে করদাতাদের মুখে স্বস্তির ছাপ ছিল বলে দাবি করা হয় বিজ্ঞপ্তিতে।

ঢাকায় বেইলি রোডের অফিসার্স ক্লাব মেলা প্রাঙ্গন আয়করদাতা এবং সেবা গ্রহীতাসহ সকল পর্যায়ের মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ ছিল। আয়কর মেলায় সকাল থেকেই করদাতাদের সরব উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

এবার করদাতাদের ব্যাপক সাড়ার মধ্য দিয়ে দেশের ৮টি বিভাগ, ৫৬ টি জেলা এবং ৫৬  টি উপজেলাসহ মোট ১২০ টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অন্যান্য দিন মেলা  বিকেল ৫টা পর্যন্ত চললেও শেষ দিন বুধবার ঢাকার অফিসার্স ক্লাবসহ সারা দেশে মেলা রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এই সময়ের পরও যদি কোন করদাতা মেলায় উপস্থিত থাকেন তার রিটার্ন জমা নেওয়া হবে।

ঢাকার বেইলি রোডের অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলার ষষ্ঠ দিন মঙ্গলবার করদাতাদের ভিড়। ছবি: আসিফ মাহমুদ অভি

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ, ইউপে ও  শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

মেলায় করদাতাদের সরব উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করে এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও ক্রমাগতভাবে বাড়ছে।

“মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। মেলাতে নারী করদাতাদের লক্ষ্যণীয় উপস্থিতি; যা আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে।”

“ আমাদের কর জিডিপির আনুপাতিক হার কম। কর হার বৃদ্ধির জন্য সক্ষম সকলকে কর দিতে হবে। শেষ দিন যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত থাকবেন, ততক্ষণ তাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।”