করমেলা: ৫ দিনে সোয়া ৪ লাখ রিটার্ন জমা

আয়কর মেলায় পাঁচ দিনে এক হাজার ৬৫৮কোটি ৬৬ লাখ টাকার কর আদায় হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 02:13 PM
Updated : 18 Nov 2019, 02:13 PM

এই পাঁচ দিনে মোট ৪ লাখ ২০ হাজার ৭৬৫ জন করদাতা তাদের রিটার্ন দাখিল করেছেন। কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১২ লাখ ৫৯ হাজার ৭৪১ জন।

সোমবারের মেলা শেষে রাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলার পঞ্চম দিনে রাজধানী ঢাকার মতোই সারাদেশে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। বিশেষ করে পেশাজীবী, চাকুরিজীবী, তরুন করদাতা, নারী করদাতা এবং ই-পেমেন্ট বুথে সম্মানিত করদাতাদের ছিল ব্যাপক উপস্থিতি।

ঢাকায় বেইলি রোডের অফিসার্স ক্লাব মেলা প্রাঙ্গন আয়করদাতা এবং সেবা গ্রহীতাসহ সকল পর্যায়ের মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ ছিল। আয়কর মেলায় সকাল থেকেই করদাতাদের সরব উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

এবার করদাতাদের ব্যাপক সাড়ার মধ্য দিয়ে দেশের ৮টি বিভাগ, ৫৬ টি জেলা এবং ৫৬  টি উপজেলাসহ মোট ১২০ টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

পঞ্চম দিন সোমবার মোট কর আদায় হয়েছে ৩১১  কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা।  আর এই পাঁচ দিনে সবমিলিয়ে আয়কর আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা।

সোমবার সারা দেশে ১ লাখ ৬ হাজার ২০০ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। কর সংক্রান্ত সেবা নিয়েছেন ২ লাখ ৯০ হাজার ৮৩৮ কোটি টাকা।

আর নতুন ইটিআইএন নিয়েছেন ৪ হাজার ৯৬৫ জন।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ, ইউপে ও  শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মোবাইলে কর প্রদানে লক্ষ্যণীয় সাড়া পাওয়া যাচ্ছে। এই পাঁচ দিনে ই-পেমেন্টে ৩ হাজার ২৩১ জন করদাতা ২ কোটি ৩৬ লাখ টাকা কর দিয়েছেন।

সকাল ৯টা থেকে মেলার কার্যক্রম শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৫ টা পর্যন্ত চলে মেলা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান আব্দুল মুয়ীদ চৌধুরী, জাকির আহমেদ খান, মোহাম্মদ আব্দুল মজিদ, নাসির উদ্দিন এবং গোলাম হোসেন সোমবার ঢাকায় আয়কর মেলা পরিদর্শন করেন। তাঁরা আয়কর মেলার  বিভিন্ন স্টল ও বুথ ঘুরে ঘুরে দেখেন এবং করদাতাদের সঙ্গে কথা বলেন।

মেলায় করদাতাদের উপস্থিতি দেখে তাঁরা সন্তোষ প্রকাশ করেন। পেশাদারিত্বের সাথে কাজ করার জন্য কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদেরকে উৎসাহ দেন তারা।

মেলায় করদাতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সন্তোষ প্রকাশ করে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মেলায় করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও বাড়ছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। কর দেয়া এখন আনন্দের বিষয়, গর্বের বিষয়। মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন।

“বিশেষ করে আমরা দেখছি, মেলায় নারী করদাতাদের উপস্থিতি বেশ ভালো।যা আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে, আশাবাদি করছে।”