জাপানী বিনিয়োগকারীদের সমস্যার দ্রুত সুরাহা হবে: অর্থমন্ত্রী

বাংলাদেশে জাপানী বিনিয়োগকারীরা যেসব সুবিধা চেয়েছেন, সেসব দিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 12:03 PM
Updated : 16 Nov 2019, 12:03 PM

ভ্যাট এবং রয়্যালটি নিয়ে জাপানের ব্যবসায়ীদের সমস্যাও এনবিআর তাদের সঙ্গে বসে সুরাহা করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

জাপানের রাষ্ট্রদুত নাওকি ইতো শনিবার দেশটির বিনিয়োগকারীদের নিয়ে এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী মুস্তফা কামালের সঙ্গে বৈঠকে বসেন।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. মনোয়ার আহমেদও বৈঠকে ছিলেন।

বৈঠকের এক পর্যায়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “আমাদের মিস আন্ডারস্ট্যান্ডিংয়ের কারণে কিছু সমস্যা রয়ে গেছে। রয়্যালটি এবং ভ্যাট নিয়ে তাদের কিছু দাবি আছে। তারা সময়মতো এসব দাবি জানান নি। যার কারণে কিছু সমস্যা দেখা দিয়েছে।

“সময়মতো তাদের দাবি না জানানোর কারণে এগুলো এখনও অমীমাংসিত অবস্থায় আছে। এখন এনবিআর চেয়ারম্যান আশ্বস্ত করেছেন তিনি তাদের নিয়ে বসবেন। তাদের নিয়ে আরেক দিন বসলেই এগুলোর সুরাহা হয়ে যাবে।”

মন্ত্রী বলেন, “যে সমস্যা দেখা যাচ্ছে সেগুলো চলমান এবং সমাধানযোগ্য, আইনি কোনো জটিলতাও নেই। যেহেতু আইনি কোনো জটিলতা নেই সুতরাং আমরাই এগুলো সমাধান করতে পারব।”

বাংলাদেশ অদূর ভবিষ্যতে জাপান থেকে বড় ধরনের বিনিয়োগ আশা করছে জানিয়েছে মুস্তফা কামাল বলেন, “ওই বিনিয়োগের জন্য আড়াইহাজার এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি হচ্ছে।

“তাই জাপানি বিনিয়োগকারীদের ক্ষেত্রে একই ধরনের সমস্যা যেন আগামীতে না আসে আমরা সেই পদক্ষেপই নেব। আমরা জাপানের অনেক বড় বিনিয়োগ বাংলাদেশে প্রত্যাশা করি।”

এ সময় জাপানের রাষ্ট্রদুত নাওকি ইতো বলেন, “বাংলাদেশে বিনিয়োগকারী জাপানী কোম্পানিগুলো যেসব চ্যালেঞ্জ ও সমস্যা মোকাবিলা করছে, সেসব সমাধান করে বাংলাদেশ আরও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করবে বলে আশা করি।

“তবে বাংলাদেশের রাজস্ব আহরণ ব্যবস্থা একটু জটিল। এগুলো সহজ করা নিয়ে আমরা বৈঠকে বসেছি। আশা করছি ইতিবাচক ফল বেরিয়ে আসবে।”

তিনি বলেন, “আমাদের মনে হয় বাংলাদেশে জাপানীসহ সব বিদেশি কোম্পানিগুলোর জন্য ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি হয়েছে। এরফলে জাপানি কোম্পানিগুলো বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ সম্প্রসারণ করবে। আমাদের অভিন্ন ইচ্ছা হচ্ছে, বাংলাদেশের অর্থনীতিতে কিভাবে সহযোগিতা ও শক্তিশালী করতে পারি।”

বৈঠকে জাপানের সুমিতোমো, মারুবেনি করপোরেশন, টেকেন, ওমেরা গ্যাস ওয়ান, হোন্ডাসহ বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।