বাংলাদেশে বিনিয়োগ নিয়ে ওয়াশিংটনে গোলটেবিল

বাংলাদেশে ভবিষ্যৎ বিনিয়োগের কর্মপরিকল্পনা ঠিক করতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 01:02 PM
Updated : 14 Nov 2019, 01:02 PM

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার ইউএস চেম্বার অব কমার্সের ইউএস-বাংলা ওয়ার্কিং গ্রুপ এবং মার্কিন থিংকট্যাংক আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া সেন্টার যৌথভাবে ওই গোলটেবিলের আয়োজন করে।

‘ফিউচার অব ইনিভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ওই গোলটেবিল বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সালমানের বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটাইজেশন, ফার্মাসিউটিক্যালস, জ্বালানি, তৈরি পোশাক, আধুনিক উৎপাদন খাত ও অবকাঠামো এবং কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্য এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে তৈরি পোশাক শিল্পে কর্মসংস্থানের অবদানের বিষয়গুলো প্রাধান্য পেয়েছে।

একইসঙ্গে কৃষি জমি রক্ষা ও পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতকরণে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ও তিনি তুলে ধরেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

গোলটেবিলে ইউএস চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বলেন, দুই দেশের মধ্যে ব্যবসায়িক ও বাণিজ্যিক সম্পর্ক আরও বিস্তৃত করার লক্ষ্যে ২০২০ সালে ঢাকায় উচ্চ পর্যায়ের মার্কিন ব্যবসায়িক নির্বাহীদের একটি প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরে আনবে ইউএস চেম্বার।

গোলটেবিল বৈঠকে অন্যদের মধ্যে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম এবং আটলান্টিক কাউন্সিলের দক্ষিণ এশিয়া সেন্টারের পরিচালক আরফান নুরুদ্দিন আলোচনায় অংশ নেন।