পিকেএসএফের উন্নয়ন মেলা ১৪ নভেম্বর থেকে

প্রান্তিক পর্যায়ের উৎপাদনকারীদের পণ্যের বাজার বাড়াতে এবার সপ্তাহব্যাপী ‘উন্নয়ন মেলা’ করতে যাচ্ছে পল্লী কর্ম-সহায়ক ফাইন্ডেশন- পিকেএসএফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2019, 05:50 PM
Updated : 9 Nov 2019, 05:50 PM

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৪ নভেম্বর বৃহস্পতিবার থেকে এ মেলা শুরু হবে, চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

শনিবার পিকেএসএফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি উন্নয়ন সংস্থা পিকেএসএফের অর্থায়নের দেশের সব অঞ্চলে বিপুল সংখ্যক উদ্যোক্তার কর্মপ্রক্রিয়া চলছে। তাঁদের উৎপাদিত নানা সামগ্রীর পসরা বসবে উন্নয়ন মেলায়।

সে সব পণ্যের মধ্যে রয়েছে সবের খাদ্যদ্রব্য থেকে পোশাকপরিচ্ছদ, কারুশিল্প এবং নিত্যব্যবহার্য বহুপণ্য।

এছাড়া মেলায় সমাজের বর্তমান পরিপ্রেক্ষিতে উন্নয়ন ভাবনা নিয়ে আলোচনা সভা এবং প্রতি সন্ধ্যায় দেশের নানা অঞ্চল থেকে আগত ও ঢাকার প্রথিতযশা শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক আয়োজন থাকবে।

বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

উন্নয়ন মেলা আয়োজনের উদ্দেশ্য ও নানা দিক নিয়ে গণমাধ্যমকে অবহিত করার লক্ষ্যে সোমবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

পিকেএসএফ কর্মকর্তারা জানান, দারিদ্র্য দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টির জন্য দেশের প্রায় সকল এলাকায় বিশেষকরে দরিদ্র মানুষকে উৎপাদনভিত্তিক ঋণ ও অনুদান দেওয়া হয়। ওইসব মানুষের উৎপাদিত পণ্যসামগ্রী মেলায় প্রদর্শন ও বিপনন করা হবে।

এছাড়াও মেলার ফাঁকে ফাঁকে দেশের সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞদের নিয়ে প্রত্যেকদিন সেমিনারের আয়োজন করা হবে। এসব সেমিনারে প্রান্তিক মানুষের উৎপাদিত পণ্যের যথাযথ মুল্য ও বাজারজাতকরণ বিষয় নিয়ে আলোচনা হবে।

এছাড়া মেলায় সমাজের বর্তমান পরিপ্রেক্ষিতে উন্নয়ন ভাবনা নিয়ে আলোচনা হবে বলে জানান কর্মকর্তারা।