সবাইকে ব্যাংকের টাকা ফেরত দিতে হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, যেভাবেই হোক খেলাপিদের কাছ থেকে পাওনা আদায়ের লক্ষ্যে কাজ করছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 04:14 PM
Updated : 6 Nov 2019, 04:14 PM

আর এ জন্যই কাউকে জেলে না পাঠিয়ে টাকা আদায় করতে খেলাপিদের জন্য ঋণ পুনঃতফসিলের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে বলে দাবি করেছেন তিনি।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন অর্থমন্ত্রী।

গত সোমবার হাই কোর্টের এক রায়ে দুই শতাংশ অর্থ আগাম পরিশোধসাপেক্ষে খেলাপিদের জন্য ঋণ পুনঃতফসিলের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারকে বৈধ ঘোষণা করে তার মেয়াদ ৯০ দিন বাড়িয়ে দেওয়া হয়েছে।

ওই রায়ের অনুলিপি হাতে পেয়েছেন কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “২ শতাংশ কোনো বিষয় না। ২ শতাংশ শর্ত মেনেই তারা ঐক্যমত পোষণ করবে যে, তারা আমাদের সঙ্গে আছে। তারা এই শর্ত বাস্তবায়ন করার জন্য এগিয়ে আসবে।

“আমরা এক্ষেত্রে একটি কাজ করতে চাচ্ছি সেটা হল, কাউকে জেলে না পাঠিয়ে টাকা আদায় করতে। যারা ব্যাংক থেকে টাকা নিয়েছে তাদের সকলকে টাকা দিতে হবে। যেভাবেই হোক এ টাকা আমরা আদায় করবই। এটা রাষ্ট্রের সকল মানুষের টাকা। তবে আমরা সময়টা একটু বাড়িয়ে দিয়েছি।”

এ প্রক্রিয়ায় ‘ভালো-মন্দ এক হয়ে যাচ্ছে’ বলে অনেকে ধারণা করলেও তা সঠিক নয় মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, “ভালো-মন্দ কখনও এক হবে না। যারা ভালো তাদের কোনো এক্সট্রা ডিপোজিট বা ঋণ লাগবে না।”

তিনি বলেন, “রায়টি যখন আসবে তখন আমরা কার্যকর করব। আগে রায় আসুক। রায়ের আগে কিছু বলা ঠিক হবে না। দেশে ব্যবসা-বাণিজ্যবান্ধব আইন আমরা করতে যাচ্ছি। এখানে অনেক ইস্যু রয়েছে তা একসাথে করে ব্যাংকিং খাতটাকে দাঁড় করানোটাই হলো আমাদের উদ্দেশ্য।”

ব্যাংক ঋণে সুদের হার ১০ এর উপরে যাবে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “এটা ৯ দশমিক ৭৫ হবে, অর্থাৎ সিঙ্গেল ডিজিট হবে। যা-ই হোক আমরা ব্যাংক ঋণে সিঙ্গেল ডিজিট সুদ আদায় করব। এটা বাস্তবায়নের জন্য আমাদের লক্ষ্য রাখতে হবে যাতে ব্যাংক, ঋণ গ্রহীতা, সরকার ও দেশের মানুষ যেন না ঠকে। সে কাজ করতে হলে একটি বিরাট কর্মযজ্ঞ সবাইকে সম্পৃক্ত করে এ কাজটি করতে হবে।”

ব্যাংকগুলোর এখনও একই সুদের হার করতে না পারার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, “ব্যাংকগুলো করবে। যখন আমরা রায়ের কপি হাতে পাব তখন বলা হবে এটা করতে।”

অর্থমন্ত্রী বলেন, “দুঃখের বিষয় হল, গতবছরই তারা ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার কথা বলেছিল। এজন্য তারা সরকারের কাছে কিছু শর্ত দিয়েছিল, সরকার তা পূরণ করেছে। এরমধ্যে অনেকেই সিঙ্গেল ডিজিটে আসছে। আবার কেউ কেউ আসেনি।

“যারা আসেনি তাদেরকে আসতে হবে, না হলে তাদের ব্যবসা বন্ধ করতে হবে। এক্ষেত্রে কাউকে ছাড় দেওয়া হবে না। আইন সবার জন্য সমান। তারা ব্যবসা করলে লাভ করবে, কেউ কম কেউ বেশি করবে। কিন্তু রেইট সকলের এক হতে হবে।”