পরমাণু বিদ্যুৎকেন্দ্রের সুরক্ষায় ক্রয় প্রস্তাব অনুমোদন পেল এক দিনেই

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 12:44 PM
Updated : 6 Nov 2019, 12:44 PM

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন পাওয়ার পর বুধবারই এর ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হল।

সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “এত দ্রুত এ রকম প্রকল্প আর আসেনি। এটি অনুমোদন দেওয়া হয়েছে যেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় দ্রুত কাজটি শেষ করতে পারে।”

একনেক সভা শেষে মঙ্গলবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছিলেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্রের নকশাভিত্তিক ও বাহ্যিক হুমকি মোকাবিলা করতে এ প্রকল্প নেওয়া হয়েছে।

“নিরাপদ ও সুরক্ষিত পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের সহায়ক পরিবেশ সৃষ্টির পাশাপাশি তেজস্ক্রিয় পদার্থের ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, সাইবার নিরাপত্তা ও সংবেদনশীল তথ্য ব্যবস্থাপনা এ প্রকল্পের প্রধান উদ্দেশ্য।”

৩ হাজার ৪৪৯ কোটি টাকা ব্যয়ে ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ’ প্রকল্পটি ২০২৩ সালের মার্চের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে।

পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল (এসএসপিসি) ও বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে।