ব্যাংকে ১০ হাজার টাকা পর্যন্ত থাকলে মাশুলহীন

আমানতকারীদের ব্যাংকমুখী করতে ১০ হাজার টাকা পর্যন্ত ব্যাংকে থাকলে কোন চার্জ নিতে নিষেধ করেছে বাংলাদেশ ব্যাংক। এতোদিন এ সীমা ছিল ৫ হাজার টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2019, 05:57 PM
Updated : 31 Oct 2019, 06:00 PM

ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি ও ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সেই সার্কুলারে বলা হয়েছে, ২০০৯ সালের ২২ ডিসেম্বরের সার্কুলারে শুধুমাত্র হিসাব রক্ষণাবেক্ষণ ফি (অ্যাকাউন্ট মেইনটেন্যানস ফি) বাদ প্রতি ষাণ্মাসিকে সঞ্চয়ী হিসাবে ৩০০ টাকা এবং চলতি হিসাবে ৫০০ টাকার অধিক আদায় করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছিল।

২০১০ সালের ১৩ মে অপর এক সার্কুলারের মাধ্যমে সঞ্চয়ী হিসাবে ৫ হাজার  টাকা পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে কোনো অ্যাকাউন্ট মেইনটেন্যানস ফি আদায় করা যাবে না এবং ২৫ হাজার টাকা  পর্যন্ত গড় আমানত স্থিতির ক্ষেত্রে অ্যাকাউন্ট মেইনটেন্যানস ফি প্রতি ষাণ্মাসিকে সর্বোচ্চ ১০০ টাকা নির্ধারণ করা যাবে মর্মে নির্দেশনা দেয়া হয়েছিল।

বৃহস্পতিবারের সার্কুলারে ৫ হাজার টাকার পরিবর্তে এখন থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্ট মেইনটেন্যানস চার্জ ফ্রি করা হয়েছে। ২৫ হাজার টাকা পর্যন্ত প্রতি ছয় মাসে সার্ভিস চার্জ ১০০ টাকা আর ২ লাখ টাকা জমায় ৫০০ টাকার পরিবর্তে করা হয়েছে ২০০ টাকা।

২ লাখ টাকা  থেকে ১০ টাকা পর্যন্ত জমা থাকলে ২৫০ টাকা এবং এর বেশি জমা থাকলে প্রতি ছয়মাসে দিতে হবে ৩০০ টাকা।

আর চলতি হিসাবে এই সার্ভিস চার্জ ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে।

‘ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি ও ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে’ উল্লেখ করে সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৫ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা দেওয়া হয়েছে।