৪৯২ গ্রাম ‘বেকারমুক্ত’ করার লক্ষ্য

দেশের প্রত্যেক উপজেলায় একটি করে মোট ৪৯২টি গ্রাম বেকারমুক্ত করার লক্ষ্য ঠিক করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2019, 04:29 PM
Updated : 31 Oct 2019, 04:29 PM

এই লক্ষ্য পূরণে ‘বেকারমুক্ত গ্রাম সৃজন প্রকল্প’ হাতে নেওয়ার কথা জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

জাতীয় যুব দিবস উপলক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইতোমধ্যে প্রকল্প প্রস্তাব তৈরির কাজ হয়ে গেছে। শিগগিরই তা অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

“আমরা নতুন একটি কনসেপ্ট নিয়েছি যে একটি গ্রামে আমরা কোনো বেকার রাখব না। আত্মকর্মসংস্থান করব,  না হয় কোথাও চাকরির সুযোগ করে দেব। যেভাবে হোক তাদের একটা ব্যবস্থা করার জন্য এই প্রকল্প আমরা হাতে নিয়েছি।”

৪৯২টি গ্রাম কীভাবে বেছে নেওয়া হবে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, যে এলাকায় দারিদ্র্যের হার বেশি, সেই এলাকাকে আগে বেছে নেওয়া হবে। এরপর ধাপে ধাপে অন্য গ্রামগুলো নিয়ে কাজ করা হবে।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ফারুক আহমেদ বলেন, আগে এ বিষয়ে একটি নীতিমালা হবে। সেই নীতিমালা অনুযায়ী উপজেলা পর্যায়ে কমিটি হবে। সেই কমিটি সুপারিশ করবে কোন গ্রাম এ প্রকল্পের আওতায় আসবে।

দেশে বর্তমানে ২৮ শতাংশ যুবক বেকার জানিয়ে প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, সরকার ২০৩০ সালের মধ্যে বেকার যুবকের হার ৩ শতাংশের নিচে নামিয়ে আনার জন্য কাজ করছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, যুব উন্নয়ন অধিদপ্তর থেকে গত দশ বছরে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন।

এই সময়ে ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

উপজেলা পর্যায়ে যুব প্রশিক্ষণ-বিনোদন কেন্দ্র স্থাপন প্রকল্প হাতে নেওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর মাধ্যমে ৪৯২ উপজেলায় যুব প্রশিক্ষণ-বিনোদন কেন্দ্র স্থাপন করা হবে।

বেকার যুবকদের আবাসনের সুবিধার জন্য পাঁচটি জেলায় যুব হোস্টেল নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া নিবন্ধিত যুব সংগঠনের সংদস্যদের প্রশিক্ষিত করে কর্মসংস্থানে আগ্রহীকরণ প্রকল্প, যুব প্রশিক্ষণ কেন্দ্রের অবকাঠামো নির্মাণ প্রকল্প (৭টি কেন্দ্র), কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম জোরদারকরণ প্রকল্প (২য় পর্ব) হাতে নেওয়া হয়েছে বলে জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।