কর মেলা ১৪ নভেম্বর থেকে

প্রতিবছরের মতো এবারও দেশব্যাপী আয়কর মেলার আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2019, 02:48 PM
Updated : 31 Oct 2019, 02:50 PM

আগামী ১৪ নভেম্বর থেকে কর মেলা শুরু হবে। রাজধানীসহ দেশের সব বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী এই মেলা হবে। শেষ হবে ২০ নভেম্বর।

রাজধানীতে মেলা হবে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে।

এছাড়া সব জেলা শহরে চার দিন এবং ৪৮টি উপজেলায় দুই দিন মেলা হবে। উপজেলা পর্যায়ে যেসব স্থানে অর্থনৈতিক কর্মকাণ্ড ভালো এমন গ্রোথ সেন্টারে এক দিন মেলা হবে।

ফাইল ছবি

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ সব তথ্য জারিনয়ে  বলেন, এবারের মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে, করদাতারা www.aikor.gov.bd তে ঢুকে আয়কর বিবরণীর ফরম পূরণ করে মেলায় এসে জমা দিতে পারবেন। এছাড়া আয়কর সংক্রান্ত যে কোনো তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে।

এবারের মেলার শ্লোগান হচ্ছে, ‘সবাই মিলে দেবো কর, দেশ হবে স্বনির্ভর।’   

এনবিআরের কর্মকর্তারা জানান, ১৪ নভেম্বর সকাল ১০টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মেলার উদ্বোধন করবেন। তার পরপরই করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন।

গতবারের মতো এবারও মেলায় অডিও-ভিডিও সম্প্রচারের মাধ্যমে কর শিক্ষণ প্রদান করা হবে। কর সচেতনতা তৈরিতে এই কর শিক্ষণ পদ্ধতির ব্যবস্থা করা হচ্ছে বলে জানান কর্মকর্তারা।

ফাইল ছবি

প্রতিবছরের মতো করদাতারা এবারের মেলায়ও আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও থাকবে। একই ছাদের নিচে সব সেবা মিলবে। করদাতা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনলেই হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে।

২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। এরপর প্রতিবছরই মেলার পরিধি বেড়েছে।

সেরা করদাতাদের সম্মাননা ১৩ নভেম্বর

আয়কর মেলা শুরুর আগের দিন  ১৩ নভেম্বর রাজধানীর র‌্যাডিসন হোটেলে সেরা করদাতাদের সম্মাননা দেওয়া হবে। এবার ৫১৮ জন করদাতাকে এ সম্মননা দেয়া হবে।

এছাড়া ঐ অনুষ্ঠানে ১৪১ জন করদাতাকে ট্যাক্স কার্ড দেওয়া হবে বলে জানান এনবিআর কর্মকর্তা এ মু’মেন।