রূপপুর এনপিপি: কনটেইনমেন্টের প্রথম ধাপের কংক্রিট ঢালাই শেষ  

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের (এনপিপি) প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টের অভ্যন্তরীণ কনটেইনমেন্টের প্রথম ধাপের কংক্রিট ঢালাই শেষ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 01:27 PM
Updated : 5 Nov 2019, 11:41 AM

রাশিয়ার পরমাণু শক্তি কমিশন রোসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার এই কংক্রিট ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়। কয়েকটি ধাপে এই কনটেইনমেন্টের নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।

রূপপুর প্রকল্পের প্রধান প্রকৌশলী এবং এটমস্ত্রয় এক্সপোর্টের বাংলাদেশ শাখার উপ-পরিচালক (প্রকল্প ব্যবস্থাপনা) ইউরি কোশেলেভ বলেন, এ কাজে ১ হাজার ১৪৫ ঘনমিটার উচ্চ মানের আরসিসি ব্যবহৃত হয়েছে এবং রিয়্যাক্টর বিল্ডিংয়ের উচ্চতা দাঁড়িয়েছে ৬ মিটারের বেশি।

প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টে মূল যন্ত্রপাতি বসানোর কাজ ২০২০ সালে শুরু হবে বলে জানান তিনি।

পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের নিরাপত্তা ব্যবস্থার আবশ্যিক অংশ হচ্ছে এই অভ্যন্তরীণ কনটেইনমেন্ট; যা যে কোনো জরুরি অবস্থায় পার্শ্ববর্তী পরিবেশে তেজস্ক্রিয় পদার্থেও নির্গমন রোধ করে।

অভ্যন্তরীণ কনটেইনমেন্ট একটি সিলিন্ডার আকৃতির আরসিসি কাঠামো যার উপরিভাগে থাকে অর্ধ-গোলাকার গম্বুজ (ডোম)।

কনটেইনমেন্টের কাঠামোটির দেয়াল ১.২মিটার পুরু এবং উচ্চতায় প্রায় ৭৩মিটার।

অভ্যন্তরীণ কনটেইনমেন্টকে চারদিক থেকে ঘিরে রাখে আরও একটি অত্যন্ত সুদৃঢ় কাঠামো, যা বাহ্যিক কনটেইনমেন্ট হিসেবে পরিচিত।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মোট ২টি ইউনিট স্থাপিত হচ্ছে; প্রতিটিতে থাকবে তৃতীয় প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর।

২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রকল্পটির জেনারেল কন্ট্র্যাক্টর রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল শাখা এটমস্ত্রয়এক্সপোর্ট।