এক আবেদনে ‘শতাধিক সেবা’ দেবে বেজা

অর্থনৈতিক অঞ্চলে নতুন বিনিয়োগ সহজতর করতে এক আবেদনে শতাধিক দাপ্তরিক সেবার উদ্যোগ বা ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 05:22 PM
Updated : 20 Oct 2019, 05:22 PM
ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত ১৪টি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১০৭টি সেবা এই সেন্টার থেকে পাওয়া যাবে।

সোমবার রাজধানীতে নতুন এই সেবার উদ্বোধন করা হবে বলে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী জানিয়েছেন।

এই সেবা চালু করার উদ্দেশ্যে গত বছর ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮ পাশ করা হয়। এ আইনের আওতায় ওয়ান স্টপ সার্ভিস (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) বিধিমালাও জারি করা হয়। তবে আইন ও বিধিমালা চালু করার আগেই বেজা থেকে স্বল্প পরিসরে এই সেবা দেওয়া হচ্ছিল।

প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা জানান, বর্তমানে ওএসএস থেকে বেজা ১১টি সেবা দিচ্ছে। এর মধ্যে ভিসা সুপারিশপত্র, বিনিয়োগ ছাড়পত্র, ওয়ার্ক পারমিট ইস্যুকরণ, আমদানি অনুমোদন, রপ্তানি অনুমোদন, প্রকল্প অনুমোদন, প্রকল্প রেজিস্ট্রেশন, লোকাল বিক্রয় পারমিট, লোকাল ক্রয় পারমিট, নমুনা আমদানি পারমিট দেওয়া হচ্ছে।

রোববার পর্যন্ত ৪৩টি প্রকল্প অনুমোদন, ছয়টি প্রকল্প নিবন্ধন, ৭১২টি রপ্তানি অনুমোদন, ৪৮৮৩টি আমদানি অনুমোদন, ২৬২টি ভিসা সহযোগিতা, ৬৪টি ওয়ার্ক পারমিট, ছয়টি স্থানীয় ক্রয় অনুমোদন এবং দুটি নমুনা আমদানি অনুমোদন দেওয়া হয়েছে।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর বেজা থেকে ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন-ইন্টারনেট সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ ২৭টি ক্যাটাগরির ১০৭টি সেবা এক জায়গায় পাওয়া যাবে।

সম্প্রতি বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, “বিনিয়োগকারীদের সহজে সেবা দেওয়ার লক্ষ্যে আমরা অনেক আগেই ওএসএস সেন্টার চালু করেছি। এখন এর সেবার পরিধি বর্ধিত করে উদ্বোধনের অপেক্ষায় রয়েছি।”