বাংলাদেশের ‘পাশে থাকবে’ এডিবি

উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশের পাশে থাকবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 05:03 PM
Updated : 16 Oct 2019, 05:03 PM

বুধবার গণভবনে সংস্থার পরিচালনা পর্ষদের একটি প্রতিনিধি দলের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে একথা জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, এডিবির প্রতিনিধি দলের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভূতপূর্ব নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাওয়ার ভূয়সি প্রশংসা করেন। 

“তারা বলেছেন, বাংলাদেশকে তারা বিশ্বস্ত অংশীদার মনে করে। উন্নয়ন অংশীদার হিসেবে তারা বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন।”

প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি, দারিদ্র্যের হার দ্রুত কমে যাওয়া, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকারের ভূমিকার প্রশংসাও করেন। 

পরিবহন, গৃহায়ন, জ্বালানি খাতে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে তারা আঞ্চলিক যোগাযোগ অব্যাহত রাখার কথাও বলেছেন। 

নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠাতে এডিবি তাদের সহযোগিতা অব্যাহত রাখবে বলেও জানিয়েছে বলে প্রেস সচিব ইহসানুল করিম জানান। 

শেখ হাসিনা বলেন, “সরকারে আসার আগে দেশের কিভাবে উন্নয়ন করা যায়, সেই পরিকল্পনা আমরা করে রেখেছিলাম। সরকার গঠনের পর আমরা সেই পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছি। উন্নয়নকে ত্বরান্বিত করতে আমার টিম নিরলসভাবে কাজ করছে।”

গ্রামীণ জনগণ ও জনপদ সরকারের উন্নয়নে অগ্রাধিকার পাচ্ছে বলে জানান তিনি। টেলিকম, জ্বালানিসহ সব বেসরকারি খাতকে বিনিয়োগের সুযোগ করে দেওয়ার কথাও বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা ১০০টা অর্থনৈতিক অঞ্চল করে দিয়েছি। এই অঞ্চলগুলো দেশের উন্নয়নকে ত্বরান্বিত করবে।”

রোহিঙ্গাদের নিয়ে তিনি বলেন, “রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেছি। তাদের নিজ দেশে যত দ্রুত ফেরানো সম্ভব হবে ততই ভালো।”

এডিবির নির্বাহী পরিচালক ইন-চ্যাং সংয়ের নেতৃত্বে এই প্রতিনিধি দলের সঙ্গে ঢাকায় সংস্থার আবাসিক প্রতিনিধি মনমোহন পারকাশও ছিলেন। সাক্ষাৎ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমানও উপস্থিত ছিলেন।