অর্থপাচার: সহজে তথ্য পেতে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে দুদকের চুক্তি

অর্থ পাচার প্রতিরোধে আর্থিক লেনদেনের তথ্য সহজে পেতে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে তথ্য আদান-প্রদানের বিষয়ে একটি সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 01:52 PM
Updated : 16 Oct 2019, 01:52 PM

মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আ ন ম আল ফিরোজ দুদকের পক্ষে ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মহাব্যবস্থাপক জাকির হোসেন চৌধুরী বাংলাদেশ ব্যাংকের পক্ষে বুধবার স্মারকে সই করেন বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, আগের কেন্দ্রীয় ব্যাংকের কাছে কোনো তথ্য পেতে গেলে প্রক্রিয়াগত কারণে সময় লাগত। এছাড়া ব্যাংকগুলোর কাছে তথ্য চাইলে তাদেরকে কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমুতি নিতে হত, যার ফলে দেরি হত। সমঝোতার ফলে এখন সহজে ও সরাসরি তথ্য পাওয়া যাবে।

“পাশাপাশি বিশেষজ্ঞ মতামত, প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় এবং অবকাঠামোগত উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বিনিময়েরও সুযোগ সৃষ্টি হলো।”

দুদকের প্রধান কার্যালয়ে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, বিএফআইইউ ও দুদকের মধ্যে পারস্পরিক এই সমঝোতার ফলে সহজে তথ্যপ্রাপ্তির ফলে মানিলন্ডারিং মামলার সংখ্যা বাড়বে।

“দেশ থেকে অর্থ পাচার রোধ, পাচারকৃত অর্থ উদ্ধার এবং এ জাতীয় অপরাধের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য সমন্বিত প্রয়াসের বিকল্প নেই। এই সমঝোতা স্মারকের মাধ্যমে সমন্বিত প্রয়াসের শুভযাত্রা শুরু হল।”

অনুষ্ঠানে বিএফআইউয়ের উপ-প্রধান ও নির্বাহী পরিচালক ইসকেন্দার মিয়া, যুগ্ম পরিচালক নূরুন্নবী, যুগ্ম পরিচাল মাসুদ রানা এবং দুদকের মহাপরিচালক (প্রশাসন) জহির রায়হান, মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান, মহাপরিচালক (লিগ্যাল) মফিজুর রহমান ভূঞা,  মহাপরিচালক (প্রশিক্ষণ ও আইসিটি) এ কে এম সোহেল এসময় উপস্থিত ছিলেন।