তিন মাসে এডিপির ৮ শতাংশ বাস্তবায়ন

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টম্বর) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মোট বরাদ্দের ১৭ হাজার ৩৪৪ কোটি টাকা ব্যয় করা সম্ভব হয়েছে বলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 05:43 PM
Updated : 15 Oct 2019, 05:43 PM

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, অর্থবছরের প্রথম তিন মাসের এ ব্যয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ হাজার ৪১৭ কোটি টাকা বেশি। সেপ্টেম্বর পর্যন্ত এ বাস্তবায়ন মোট বরাদ্দের ৮ দশমিক ০৬ শতাংশ। গত অর্থবছরের প্রথম তিন মাসে বাস্তবায়িত হয়েছিল ৮ দশমিক ২৫ শতাংশ।

সেপ্টেম্বর পর্যন্ত সরকারি তহবিল থেকে ব্যয় হয়েছে ১২ হাজার ৫৭৩ কোটি টাকা, প্রকল্প সহায়তা তহবিল থেকে ৪ হাজার ২২৬ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৪৪ কোটি টাকা ব্যয় হয়েছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলতি অর্থবছরে এডিপি বাস্তবায়ন হারের দিক দিয়ে আগের বছরের তুলনায় সামান্য কম থাকলেও টাকার অংকে অনেক বেশি। প্রথম প্রান্তিকে গত অর্থবছরের তুলনায় প্রায় আড়াই হাজার কোটি টাকা বেশি বাস্তবায়িত হয়েছে।

অর্থবছরের বাকি সময়ে বাস্তবায়ন গতি আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী।

চলতি অর্থবছরের জন্য ২ লাখ ১৫ হাজার ১১৪ কোটি টাকার এডিপি অনুমোদন করেছে সরকার।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, প্রথম তিন মাসে বেশি বরাদ্দ পাওয়া ১৫টি মন্ত্রণালয়ের গড় বাস্তবায়ন হয়েছে ৮ দশমিক ৫৩ শতাংশ। এই ১৫ মন্ত্রণালয়কে ১ লাখ ৭৪ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ দেওয়া হয়।

এসব মন্ত্রণালয়ের মধ্যে বাস্তবায়ন হারের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে বিদ্যুৎ বিভাগ (১৪ দশমিক ৫৬ শতাংশ)। এরপরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ১৩ দশমিক ৯১ শতাংশ, স্থানীয় সরকার বিভাগ ১৩ দশমিক ৩৩ শতাংশ, সেতু বিভাগ ৯ দশমিক ৮৪ শতাংশ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৮ দশমিক ৫১ শতাংশ বাস্তবায়ন করেছে।

তবে এই ১৫ মন্ত্রণালয়ের মধ্যে তিনটি মন্ত্রণালয় তিন মাসে বরাদ্দের ১ শতাংশও বাস্তবায়ন করতে পারেনি। এর মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় শুন্য দশমিক ২৬ শতাংশ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ শুন্য দশমিক ২৯ শতাংশ এবং শিল্প মন্ত্রণালয় শুন্য দশমিক ৫৩ শতাংশ বাস্তবায়ন করেছে।