সহজ ঋণের আশ্বাস বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধির

বিশ্ব ব্যাংকের আসন্ন বার্ষিক সভায় বাংলাদেশের সাফল্যের কাহিনী তুলে ধরে সবচেয়ে সস্তা ঋণ দেওয়ার চেষ্টা করবেন বলে আশ্বাস দিয়েছেন ঢাকায় সংস্থাটির আবাসিক প্রতিনিধি মার্সিয়া মিয়াং টেম্বন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2019, 07:40 PM
Updated : 5 Sept 2019, 07:40 PM

বাংলাদেশ ও ভুটানের আবাসিক প্রতিনিধি হিসেবে সদ্য নিযুক্ত এই কর্মকর্তা বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে দেখা করেন।

রাজধানীর শেরে বাংলা নগরের ইআরডিতে অর্থমন্ত্রী কার্যালয়ে এই বৈঠকের পর টেম্বন বলেন, “আমি বাংলাদেশকে বিশ্বের কাছে ব্র্যান্ডিং করতে এসেছি। আসন্ন বার্ষিক সভায় আমি বাংলাদেশের সাফল্যের অজানা কাহিনী বিশ্ব দরবারে তুলে ধরব এবং বাংলাদেশের জন্য আইডিএ ফান্ড প্রাপ্তির জন্য যথাসাধ্য চেষ্টা করব।”

আইডিএ হচ্ছে বিশ্ব ব্যাংকের সবচেয়ে সস্তা ঋণ। ৫ বছরের রেয়াতকালসহ ৪০ বছরে শূন্য দশমিক ৭৫ শতাংশ সুদে পরিশোধ যোগ্য এ ঋণ স্বল্পোন্নত দেশগুলোকে দেওয়া হয়।

মাথা পিছু আয়সহ জাতিসংঘের কয়েকটি সূচকের উন্নতি হওয়ায় সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের তালিকায় যুক্ত হচ্ছে। তাই বিশ্ব ব্যাংকের সঙ্গে ২ শতাংশ সুদের শর্তে ঋণ চুক্তি করতে হচ্ছে এখন।

টেম্বন আরও বলেন, “বাংলাদেশ অকল্পনীয় উন্নতি সাধন করেছে, ২০০৭ সালে আমি যখন প্রথম বাংলাদেশে এসেছিলাম তখনকার বাংলাদেশ এখনকার বাংলাদেশতো আমি চিনতেই পারিনি। বাংলাদেশের অবকাঠামোগত সুবিধাসহ আর্থিক বিষয়ে ব্যাপক উন্নতি হয়েছে।”

বিশ্ব ব্যাংকের আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট হাডিন শেফার এবং জাতিসংঘের সড়ক নিরাপত্তা বিষয়ক মুখপাত্র চলতি মাসের ২৩-২৪ বাংলাদেশ সফর করবেন বলেও তিনি জানান।

অর্থমন্ত্রী বলেন, “বিশ্ব ব্যাংক আমাদের নদীপথ অধিক কার্যকর করার বিষয়টিতে গুরুত্ব দিচ্ছে। এর মাধ্যমে কম খরচে ও সহজে অধিক পণ্য পরিবহন সম্ভব।

“সড়কের নিরাপত্তার বিষয়টি বিশ্ব ব্যাংক অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করছে। এ খাতে বিশ্ব ব্যাংক বাংলাদেশে প্রকল্প তৈরি ও অর্থায়নে প্রস্তুত। যত অর্থের প্রয়োজন হোক না কেন তা দিতে প্রস্তুত বিশ্ব ব্যাংক।”