নবায়নযোগ্য জ্বালানির ৩ প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১৫৫৫ কোটি টাকা

পরিবেশ বান্ধব নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে তিন প্রকল্পে বিশ্ব ব্যাংক বাংলাদেশকে ঋণ ও অনুদান মিলিয়ে মোট ১৮ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2019, 03:21 PM
Updated : 29 August 2019, 03:30 PM

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় এক হাজার ৫৫৫ কোটি টাকা। ৫ বছরের রেয়াতকালসহ ২ শতাংশ সুদে ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের মধ্যে এ বিষয়ে একটি ঋণ চুক্তি সই হয়েছে। চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ড্যানড্যান চেন সই করেন।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ১৮ কোটি ৫০ লাখ ডলারের মোট ঋণের মধ্যে ১৫ কোটি ৬০ লাখ ডলার দেওয়া হবে ‘বাংলাদেশ স্কেলিং- আপ রিনিউয়েবল এনার্জি প্রোগ্রাম’ প্রকল্পের জন্য।

এ প্রকল্পটির মাধ্যমে ফেনীর সোনাগাজীতে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে। বিশাল এলাকাজুড়ে সৌর প্যানেল স্থাপনের মাধ্যমে এই বিদ্যুৎ উৎপাদন করা হবে।

এটা বাংলাদেশের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ প্রকল্প। বঙ্গোপসাগরের বিশাল চরে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এই চর এলাকাটি জোয়ারের সময় ডুবে যায়। আবার ভাটার সময় জেগে উঠে। এলাকায় জনবসতি নেই এবং কৃষি কাজও হয় না বলে সরকার এলাকাটি বেছে নিয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন করবে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ –ইজিজিবি।

অপরদিকে বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের নতুন বাজার সম্প্রসারণে দেওয়া হবে ২ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ডলার। এ প্রকল্পে বাড়ির ছাদে সৌর প্যানেল স্থাপনের মাধ্যমে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদন করা হবে। সরকারি অবকঠামো উন্নয়ন কোম্পানি-ইডকল এ প্রকল্পটির বাস্তবায়ন করবে।

আর বাকি ২৮ লাখ ৭০ হাজার ডলার অনুদান হিসেবে দেবে বিশ্বব্যাংক।

চুক্তি সই অনুষ্ঠানে ইআরডি সচিব বলেন, বিশ্বব্যাংকের এই সহায়তা দিয়ে নি:স্বন্দেহে আমাদের বিদ্যুতের সক্ষমতা বাড়াবে। বিশেষ করে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদনে আমাদের ব্যাপক সহায়তা করবে।

তিনি বলেন, প্রকল্পটি কার্বন নি:সরণ কমাতে সহায়তা করবে, যা প্যারিস জলবায়ু চুক্তিতে কার্বন নি:সরণ কমাতে বাংলাদেশের নির্ধারিত লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

এই অর্থে প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও দক্ষতার সঙ্গে খরচ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ড্যানড্যান চেন বলেন, এক দশক ধরে বিশ্বব্যাংক নবায়নযোগ্য শক্তির মাধ্যমে গ্রামীণ এলাকায় বিদ্যুৎ প্রাপ্তি বাড়াতে বাংলাদেশকে সহায়তা করছে। বর্তমানে বাংলাদেশের রয়েছে পৃথিবীর অন্যতম বৃহৎ সৌর বিদ্যুৎ কর্মসূচি; যা দেশের প্রায় ১০ শতাংশ মানুষকে সেবা দিচ্ছে।

“আমরা এখন বৃহৎ পরিসরে নবায়নযোগ্য শক্তি উৎপাদন কার্য়ক্রম সম্প্রসারণে বাংলাদেশকে আরও আরেক ধাপ এগিয়ে সহায়তা করতে যাচ্ছি। আশা করি, সরকারি ও বেসসকারি খাতের মধ্যে দৃঢ় সহযোগিতার মাধ্যমে এই প্রকল্প এ দেশের জনগণের অতিরিক্ত বিদ্যুৎ চাহিদা মেটাতে সাহায্য করবে।”