১৪ কোটি ২০ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইইউ

সরকারের আর্থিক ব্যবস্থাপনা সংহত করা এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনী কৌশল বাস্তবায়নে সরকারকে ১৪ কোটি ২০ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2019, 01:51 PM
Updated : 24 July 2019, 01:51 PM

বর্তমান বিনিময় হার (১ ইউরোতে ৯৫ টাকা হিসাবে) অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় এক হাজার ৩৫০ কোটি টাকা।

এর মধ্যে সরকারি আর্থিক ব্যবস্থাপনা শক্তিশালী করণে দেওয়া হবে এক কোটি ইউরো, আর বাকি ১৩ কোটি ২০ লাখ ইউরো দেওয়া হবে সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ  (ইআরডি) ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়। সরকারের পক্ষে ইআরডি সচিব মো. মনোয়ার আহমেদ এবং ইইউ‘র পক্ষে রাষ্ট্রদূত রেনজি টিরিংক চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে ইআরডি সচিব বলেন, “ইইউ‘র এ অনুদান বাংলাদেশের সরকারি আর্থিক খাতের ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর কৌশল বাস্তবায়নে ব্যাপক সহযোগিতা করবে। ইইউ‘র এ রকম সহযোগিতা আমাদের সম্পর্ককে আরও শক্তিশালী করবে। সামনের দিনগুলোতে এ সম্পর্ক আরও শক্তিশালী হয়ে উঠবে বলে আমি মনে করি।”

বর্তমান সরকার সব কাজে স্বচ্ছতায় বিশ্বাসী দাবি করে সরকারের এই কর্মকর্তা বলেন, “দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। ইইউ‘র এই অনুদানের অর্থও স্বচ্ছ উপায়ে ব্যয় হবে বলে আমি বিশ্বাস করি।”

ইইউ‘র এ ধরনের সহিযোগিতা আরও বৃদ্ধি পাওয়ার আশাবাদ জানিয়ে তিনি বলেন, “এ রকম সহযোগিতা আমাদের ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন বা এসডিজি বাস্তবায়ন ত্বরান্বিত করবে।”

ইইউ রাষ্ট্রদূত রেনজি টিরিংক বলেন, সরকারের আর্থিক ব্যবস্থাপনা খাত ও সামাজিক সুরক্ষা খাত বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার মৌলিক ক্ষেত্রগুলোর একটি।এছাড়া খাতগুলো বাংলাদেশের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়ও অগ্রাধিকারে রয়েছে।

“আমি মনে করি, সরকারি আর্থিক খাতে সুষ্ঠু ব্যবস্থাপনা করা হলে আরও বেশি হারে অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ সহজ হবে। এসডিজি বাস্তবায়নে অভ্যন্তরীণ বিপুল সম্পদের প্রয়োজনীয় রয়েছে বলে আমরা বিশ্বাস করি।”