ওয়াশিংটনে দক্ষিণ এশিয়ার উন্নয়ন কৌশল নিয়ে আলোচনা

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং-সানেম এবং বিশ্ব ব্যাংকের যৌথ আয়োজনে তৃতীয় নর্থ আমেরিকা ডিসকাশন ফোরাম অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2019, 02:12 PM
Updated : 14 July 2019, 04:39 PM

১২ জুলাই ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংক সদর দপ্তরে এই ফোরাম অনুষ্ঠিত হয় বলে সানেমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের ফেঅরামের প্রতিপাদ্য বিষয় ছিল ‘নয়া বৈশ্বিক চ্যালেঞ্জ এবং দক্ষিণ এশিয়ার উন্নয়ন কৌশল’।

গত দুই বছর ধরে সানেম এবং বিশ্ব ব্যাংক এই ফোরাম আয়োজন করছে।  যার মূল লক্ষ্য হচ্ছে দক্ষিণ এশিয়ার বাণিজ্য, উন্নয়ন এবং অন্যান্য অর্থনৈতিক ইস্যু নিয়ে অর্থনীতি গবেষকদের আলোচনার একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম তৈরি করা।

সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ ডক্টর হ্যান্স টিমার। তার বক্তৃতার বিষয় ছিল ‘দক্ষিণ এশিয়ার অনানুষ্ঠানিক খাতের বিকাশ’।দক্ষিণ এশিয়ার বাণিজ্য বৃদ্ধি না হওয়ার কারণ হিসেবে আনুষ্ঠানিক খাতের পরিচালনাকে চিহ্নিত করেন ডক্টর টিমার।

সম্মেলনের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় ‘বৈশ্বিক বাণিজ্য চিত্র’ এর উপর। যাতে সভাপতিত্ব করেন সানেমের নির্বাহী পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সেলিম রায়হান।

এই অধিবেশনে দক্ষিণ এশিয়ার বাণিজ্য এবং বৈশ্বিক বাণিজ্যের পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার অবস্থান, ইত্যাদির ব্যাপারে গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। গবেষণা প্রবন্ধগুলোর উপর আলোচনা করতে গিয়ে সেলিম রায়হান বলেন, দক্ষিণ এশিয়ার রপ্তানি সম্ভাবনা এখনো সম্পূর্ণ কাজে লাগানো হয়নি। 

‘বাণিজ্য এবং বিনিয়োগ’ শিরোনামের অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদ রবার্ট কার্ল মাইকেল বেয়ার। এরপর আরও তিনটি অধিবেশন অনুষ্ঠিত হয়।

‘শ্রম বাজার’ শীর্ষক অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ব ব্যাংকের প্রাক্তন প্রধান বেসরকারি খাত বিশেষজ্ঞ সৈয়দ আখতার মাহমুদ। ‘সামাজিক পুঁজি, প্রতিষ্ঠান’ বিষয়ক অধিবেশনের সভাপতিত্ব করেন বিশ্ব ব্যংকের গবেষণা বিশ্লেষক সেবাস্তিয়ান ফ্রাংকো বেদোয়া।

সর্বশেষ ‘সামাজিক খাতের চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চল অফিসের প্রধান অর্থনীতিবিদ মরিজিয়ো বুসোলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দিনব্যাপী এই সম্মেলনে ১৬ জন অর্থনীতিবিদ, গবেষক তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

আগামী বছরগুলোতেও নর্থ আমেরিকা ডিসকাশন ফোরাম অনুষ্ঠিত হবে-এই অঙ্গীকারের মধ্য দিয়ে  সম্মেলন শেষ হয়।