উদ্ভাবনী ধারণার বিকাশে সহায়তা করুন: গর্ভনরকে ম্যাক্সিমা

আর্থিক খাতে উদ্ভাবনী ধারণার বিকাশে পৃষ্ঠপোষকতার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে পরামর্শ দিয়েছেন সফররত নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2019, 05:44 PM
Updated : 11 July 2019, 05:44 PM

এ লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকে দপ্তর খোলারও পরামর্শ দিয়েছেন ম্যাক্সিমা, যিনি উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক আর্থিক ব্যবস্থা বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব পালন করছেন।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক পরিদর্শন করেন রানি ম্যাক্সিমা। এ সময় তিনি গভর্নর ফজলে কবিরসহ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে রানী এই পরামর্শ দিয়েছেণ বলে বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল আর্থিক লেনদেনে নারীদের অংশগ্রহণের গুরুত্ব, ডিজিটাল লেনদেনে প্রযুক্তির ব্যবহার নিয়ে কথা বলেন রানি ম্যাক্সিমা।   ।

বাংলাদেশে বর্তমান অন্তর্ভুক্তিমূলক আর্থিক ব্যবস্থা এবং নারীর ক্ষমতায়ন বিষয়ে রানিকে বিস্তারিত জানান গভর্নর ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংকে মোবাইলে আর্থিক লেনদেন (এমএফএস), এজেন্ট ব্যাংকিং এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পর‌্যাপ্ত  ঋণের প্রবাহের বিষয়টিও রানি ম্যাক্সিমাকে অবহিত করেন গভর্নর।

প্রথমবারের মতো চালু হতে যাওয়া ন্যাশনাল ফাইন্যান্সিয়াল ইনক্লুশন স্ট্যাটেজি (এনএফআইএস) তৈরি করার কাজ শেষ পর্যায়ে রয়েছে বলেও রানিকে জানান ফজলে কবির।

বৈঠকে রানি ম্যাক্সিমা ই-কেওয়াইসিসহ একটি জাতীয় পরিচয় পদ্ধতি চালু এবং ডিজিটাল লেনদেনের সঙ্গে এর সংযুক্তির ওপর গুরুত্ব দেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।