স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট নেই: এনবিআর

নতুন বাজেটে স্যানিটারি ন্যাপকিনের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করা হয়নি বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2019, 11:24 AM
Updated : 3 July 2019, 11:24 AM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনবিআর বলেছে, স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় কোন পণ্যের উপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা বরং স্যানিটারি ন্যাপকিন উপকরণের উপর আমদানি পর্যায়ে ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা সত্বেও কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন, যা কোনভাবেই কাম্য নয়।

“তাই সংশ্লিষ্ট সকলকে এ ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্যানিটারি ন্যাপকিনের উপর মূল্য সংযোজন কর আরোপের ফলে এর মূল্য বৃদ্ধি পেয়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে।

এ বিষয়ে গত ২৮ জুন ‘দি সিক্সথ সেন্স’ নামক একটি প্রতিষ্ঠান জাতীয় যাদুঘরের সামনে মানব বন্ধন করে। কিছু কিছু অনলাইন মিডিয়ায় স্যানিটারি ন্যাপকিনের উপর ৪০ শতাংশ মূসক আরোপ করা হয়েছে মর্মেও প্রচার করা হচ্ছে।

“এগুলো সর্বৈব মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টিকারী প্রচারণা।”

‘বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা ও ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার দিকটিও অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে দেশীয় স্যানিটারি ন্যাপকিন উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক আমদানিকৃত উপকরণের উপর প্রযোজ্য ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা হয়েছে। এতে দেশে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে এবং স্বল্পমূল্যে নারীরা এটি ব্যবহার করতে পারবে।