মাগুরায় অর্থনৈতিক জোন হলে বিপুল কর্মসংস্থানের আশাবাদ

মাগুরায় প্রস্তাবিত অর্থনৈতিক জোনে বিপুল কর্মসংস্থানের আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2019, 04:03 PM
Updated : 22 June 2019, 04:08 PM

শনিবার মাগুরায় এক অনুষ্ঠানে তিনি বলেন, মাগুরায় অর্থনৈতিক জোন হলে ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে। ইকোনোমিক জোনে কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানি করা সম্ভব হবে।

এখানে আসা শিল্প মালিকরা উন্নতমানের বীজ ও নতুন নতুন কৃষি প্রযুক্তি আনবে এবং এর ফলে এ অঞ্চলে কৃষি পণ্যের উৎপাদন বাড়াতে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন।

টেকসই উন্নয়ন অর্থনীতি সম্পর্কে তিনি বলেন, এসডিজি বর্তমান প্রয়োজন মেটানোর পাশপাশি আগামী দিনেরও প্রয়োজন মেটাবে।

একারণে শিক্ষা, স্বাস্থ্যসহ এসজিডির অন্যান্য ধারাগুলো বাস্তবায়নে আন্তরিকভাবে সকলকে কাজ করার আহবান জানান তিনি। 

এর আগে আজাদ মাগুরার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নের মাঝাইল শিয়ালঝাপা এলাকায় প্রস্তাবিত অর্থনৈতিক জোন এলাকা পরিদর্শন করেন। 

এ সময় তিনি আরও বলেন, অর্থনৈতিক জোন বাস্তবায়িত হলে দক্ষ লোকবল তৈরি হবে, বিশেষ করে যাদের জমি এই অর্থনৈতিক জোন এলাকার মধ্যে পড়বে তাদেরকে বিভিন্ন কাজের উপর প্রশিক্ষণ দিয়ে যোগ্য করে গড়ে তুলতে হবে। তা না হলে বাইরের লোক এসে এখানে কাজ করলে এলাকার মানুষের কোনো উপকার হবে না।

“এই এলাকা অর্থনৈতিক জোনের জন্য উপযুক্ত এলাকা। পাঁচটি জেলার সংযোগস্থল। এখানে অর্থনৈতিক জোন গড়ে উঠলে পাঁচটি জেলাসহ সারাদেশের মানুষ উপকৃত হবে।”                   

শনিবার বিকাল ৫টায় মাগুরা শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে জেলা প্রশাসন আয়োজিত ‘এসডিজি বাস্তবায়ন ও মাদক, সন্ত্রাস জঙ্গিবাদ নির্মূলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথি ছিলেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আলী আকবরের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য বীরেন সিকদার, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, মাগুরা জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুন্ডু, পৌর মেয়ার খুরশীদ হায়দার টুটুল, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু প্রমুখ।