এডিপি: ১১ মাসে ৬৮% খরচ

বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৬৮ শতাংশ বাস্তবায়ন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 04:16 PM
Updated : 18 June 2019, 04:16 PM

টাকার অংকে এই ১১ মাসে এক লাখ ২০ হাজার ৪৩ কোটি টাকা খরচ করেছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে সরকারের উন্নয়ন বাজেটের খরচের এই তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, গত ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-মে সময়ে এডিপির  ৯৮ হাজার ৯৭৮ কোটি টাকা খরচ হয়েছিল। যা ছিল ঐ বছরের এডিপির ৬২ দশমিক ৮১ শতাংশ। বিদায়ী অর্থবছরের একই সময়ে খরচের হার বেশি, ৬৮ শতাংশ।

গত অর্থবছরের তুলনায় এবার এডিপি বাস্তবায়নের হার বেড়েছে। পাশাপাশি খরচের পরিমাণও বেড়েছে। প্রকল্প বাস্তবায়নের মানের দিকে নজর রেখে প্রকল্পের কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান এম এ মান্নান।

চলতি অর্থবছরের ১১ মাসে এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হচ্ছে-নির্বাচন কমিশন সচিবালয়,ভূমি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বিদ্যুৎ বিভাগ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়,পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং রেলপথ মন্ত্রণালয়।

২০১৮-১৯ অর্থবছরে মূল এডিপির আকার ছিল  ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে অবশ্য তা কমিয়ে ১ লাখ ৬৭ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়।

তার আগে ২০১৭-১৮ অর্থবছরে সরকার উন্নয়ন কর্মকাণ্ডে সবমিলিয়ে ১ লাখ ১৯ হাজার ৫৩৮ কোটি টাকা খরচ করেছিল।