৮০৫৩ কোটি টাকার ১১ প্রকল্প একনেকে অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১১টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন করেছেন, যেগুলোতে ব্যয় ধরা হয়েছে আট হাজার ৫৩ কোটি টাকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 10:00 AM
Updated : 18 June 2019, 10:55 AM

মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এসব প্রকল্প অনুমোদন করা হয় বলে পরিকল্পনা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এসব প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে ৩৩৮৯ কোটি টাকা। এছাড়া সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব র্অথায়ন প্রায় ৫৫১ কোটি টাকা এবং প্রকল্প ঋণ ৪১১৩ কোটি টাকা।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হল-

>> সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালায়ের ‘নেত্রকোণা-কেন্দুয়া-আঠারবাড়ী-ঈশ্বরগঞ্জ জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প’

>> স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প’

>> বেসামরিক বিমান পরিবহন ও র্পযটন মন্ত্রণালয়ের ‘আর্ন্তজাতিক বিমানবন্দরসমূহের সিকিউরিটি ব্যবস্থার উন্নয়ন প্রকল্প’।

>> শিক্ষা মন্ত্রণালয়ের ‘ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (১ম সংশোধনী) প্রকল্প’

>> মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘ইনভেস্টমেন্ট কমপোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ঢেভলপমেন্ট প্রোগ্রাম (দ্বিতীয় পর্যায়) প্রকল্প’

>> কৃষি মন্ত্রণালয়ের ‘“কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প’।

>> মৎস্য ও প্রাণসিম্পদ মন্ত্রণালয়ের দুইটি- ‘পোল্ট্রি  গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্প’ এবং ‘প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প’।

>> বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ‘খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প (১ম সংশোধিত) প্রকল্প’

>> শিল্প মন্ত্রণালয়ের দুইটি- ‘রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্প’ এবং ‘বিসিক শিল্প পার্ক, টাঙ্গাইল (১ম সংশোধিত) প্রকল্প’।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সড়ক পরবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণর্পূতমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা একনেক সভায় উপস্থিত ছিলেন।