৪৮ বাজেটের পথরেখা

স্বাধীন বাংলাদেশে তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করে ১৯৭২ সালে যে যাত্রার সূচনা করেছিলেন, সেই পথ ধরে বাংলাদেশের ৪৮তম বাজেট নিয়ে আসছেন আ হ ম মুস্তফা কামাল, যার আকার হবে প্রায় সোয়া পাঁচ লাখ কোটি টাকা।

আবদুর রহিম হারমাছিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2019, 04:02 PM
Updated : 12 June 2019, 04:04 PM

বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের এই বাজেট প্রস্তাব তুলে ধরবেন অর্থমন্ত্রী কামাল; তা পাস হবে ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

অর্থমন্ত্রী হিসেবে এটি হবে কামালের প্রথম বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা একাদশ বাজেট।

এই হিসেবে সাড়ে চার দশকে বাংলাদেশের সরকারি ব্যয়ের ফর্দ বাড়ছে ৬৬৬ গুণ।

স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকারে ১৫ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসকসহ) ৪৭টি বাজেট উপস্থাপন করেছেন এর আগে।

তিন মেয়াদে সর্বোচ্চ বারোটি বাজেট দেওয়ার রেকর্ডটি ছিল প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের। গত বছর ৮৫ বছর বয়সে এসে আবুল মাল আবদুল মুহিতও শেষ বাজেট দিয়ে সাইফুর রহমানের সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন।

অবশ্য টানা বাজেট দেওয়ার রেকর্ড মুহিতেরই। আওয়ামী লীগের গত দুই মেয়াদে মোট দশটি বাজেট দিয়েছেন তিনি। তার হাতে গত দশ বছরে বাংলাদেশের বাজেটের আকার বেড়েছে চারগুণের বেশি।

এর আগে সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদের আমলে দুটি বাজেট (১৯৮৩-৮৪ ও ১৯৮৩-৮৪) দিয়েছিলেন মুহিত।

২০০৯-১০ অর্থবছরে যেখানে বাজেটের আকার ছিল ১ লাখ ১০ হাজার ৫২৪ কোটি টাকা, বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরে তা বেড়ে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। কামালের হাতে নতুন বাজেটে তা ৫ লাখ ২৩ হাজার ১৯১ কোটি টাকার মত হতে যাচ্ছে।

মুহিতের শেষ বাজেটের শিরোনাম ছিল ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ।’ আর অর্থমন্ত্রী কামাল তার প্রথম বাজেট বক্তৃতার শিরোনাম ঠিক করেছেন ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’।