বাজেটে শিক্ষা-স্বাস্থ্যে বরাদ্দ বাড়ানোর সুপারিশ সুপ্র’র

আসন্ন বাজেটে দরিদ্র ও প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়নে বিশেষ বরাদ্দসহ শিক্ষা ও স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান এসেছে এক সংলাপে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2019, 07:56 PM
Updated : 11 June 2019, 07:56 PM

মঙ্গলবার সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়েজিত এই জাতীয় সংলাপে ২০১৯-২০ অর্থবছরে বজেটে শতকরা ২০ ভাগ শিক্ষায়, ১০ ভাগ স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখার সুপারিশ করা হয়।

এছাড়া ২০ ভাগ সামাজিক সুরক্ষা বেষ্টনিতে বরাদ্দ দেওয়ার আহ্বান জানিয়ে বলা হয়, দেশের সার্বিক উন্নয়নের স্বার্থেই এগুলো জরুরি।

‘স্থায়ীত্বশীল উন্নয়ন অভিযাত্রায় কাউকে পেছনে রাখা যাবে না’ শীর্ষক এই সংলাপে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান।

সুপ্র চেয়ারপার্সন আবদুল আউয়ালের সভাপতিত্বে বিএমএ কনফারেন্স রুমে আয়োজিত এই সংলাপে মূল উপস্থাপনা তুলে ধরেন সুপ্র কোষাধ্যক্ষ মঞ্জুরাণী প্রামাণিক।

সংলাপে  সংসদ সদস্য শিরিন আখতার, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এম আবু ইউসুফ, অক্সফ্যামর পলিসি এ্যাডভোকেসি ক্যাম্পেইন এন্ড কমিউনিকেশন্স লিড এস এম মনজুর রশীদ, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা, সুপ্র’র ভাইস চেয়ারপার্সন আহমেদ স্বপন মাহমুদ, এ্যাকশন এইড বাংলাদেশ এর পরিচালক আসগর আলী সাবরী ও সিটিএফকে’রগ্রান্টস ম্যানেজার আব্দুস সালাম মিয়া বক্তব্য রাখেন।

আতিউর অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে আর্থিক স্থিতিশীলতা ও সুশাসনের মতো মৌলিক নীতি সংস্কারসহ নতুন অর্থবছরে সুচিন্তিত বাজেট ও তার বাস্তবায়নের প্রত্যাশা ব্যক্ত করেন।

তিনি এ লক্ষ্যে নতুন নীতি কৌশল গ্রহণের উপর জোর দিয়ে বলেন, স্থায়ীত্বশীল উন্নয়ন অভিযাত্রাকে বেগবান ও টেকসই করতে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও সামজিক সুরক্ষায় গুরুত্ব দিতে হবে।

সংলাপে প্রত্যক্ষ করনির্ভর বাজেট প্রণয়ন, কর্পোরেট কর ফাঁকি রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং তামাক কর কাঠামো যুগোপযোগী করাসহ তামাক পণ্যের উপর আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ২ শতাংশে উন্নীত করার প্রস্তাব করা হয়।