ফণীতে ক্ষতিগ্রস্ত এলাকায় এক বছর কৃষিঋণ আদায় স্থগিত

ঘূর্ণিঝড় ফণীতে ক্ষতিগ্রস্ত এলাকায় এক বছর কৃষিঋণ আদায় স্থগিত রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 01:46 PM
Updated : 19 May 2019, 03:21 PM

একইসঙ্গে ক্ষতিগ্রস্ত কৃষকদের খেলাপি ঋণের ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে পুরনো ঋণ পুনঃতফসিল করে দ্রুততম সময়ে নতুন ঋণ দিতে বলা হয়েছে।

রোববার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে এ নির্দেশ দেয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, সাম্প্রতিককালে ঘূর্ণিঝড়  ফণীর দরুন সৃষ্ট ঝড় ও জলোচ্ছ্বাসে দেশের বেশ কিছু জেলায় (ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোণা, লক্ষ্মীপুর, বগুড়া, জয়পুরহাট, সাতক্ষীরা, নড়াইল, চুয়াডাঙ্গা, মাদারীপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বাগেরহাট এবং খুলনা) কৃষি খাতে ফসলের ক্ষতি হয়েছে।

ফণীর আভাসে আগেভাগে ধানকাটা শুরু করেন যশোরের কৃষকরা, ঝড়ে ধানক্ষেতে জমে পানি

এপ্রেক্ষিতে উল্লিখিত ক্ষতিগ্রস্থ এলাকায় কৃষি খাতের পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।

>>  ক্ষতিগ্রস্থ এলাকার কৃষি ঋণ বিতরণ কার‌্যক্রম জোরদার করতে হবে।

>> ক্ষতিগ্রস্থ এলাকার কৃষকদের ক্ষতি লাঘবের লক্ষ্যে ক্ষতিগ্রস্ত এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছ থেকে ফসল ঋণ আদায় এক বছরের জন্য স্থগিতকরণসহ ক্ষতিগ্রস্তকৃষকদের খেলাপী ঋণের জন্য প্রযোজ্য ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে পুরাতন ঋণ পুনঃতফসিলকরণপূর্বক দ্রুততম সময়ে নতুন ঋণ বিতরণ করতে হবে।

>> ক্ষতিগ্রস্ত কোন কৃষক যাতে ঋণ পেতে বিলম্ব বা কোনরূপ হয়রানির শিকার না হন, সে লক্ষ্যে ব্যাংকগুলো যথাযথ তদারকি ব্যবস্থা গ্রহণ করবে। প্রয়োজনে উর্ধ্বতন কর্মকর্তাদের ক্ষতিগ্রস্থ এলাকায় সরেজমিনে পরিদর্শন করবে।

>> ক্ষতিগ্রস্থ কৃষকের আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট ব্যাংক স্বপ্রণোদিতভাবে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কেইস টু কেইস ভিত্তিতে ফসল ঋণের সুদ মওকুফের ব্যবস্থা গ্রহণ করবে।

>> নতুন করে কোন সার্টিফিকেট মামলা দায়ের না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী ঋণ তামাদি হওয়া প্রতিবিধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দায়েরকৃত সার্টিফিকেট মামলাগুলোর তাগাদা আপাততঃ বন্ধ রেখে সোলেনামার মাধ্যমে মামলার নিষ্পত্তি করতে হবে।

>> ফণীর কারণে ক্ষতিগ্রস্থ কৃষকদের অনুকূলে কৃষি ঋণ বিতরণসহ অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংককে মাসিক ভিত্তিতে অবহিত করতে হবে।