তিন মাসে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৭ শতাংশ

চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) ২২ হাজার ৭৪৭ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2019, 04:40 PM
Updated : 8 May 2019, 04:40 PM

এই অংক গত বছরের শেষ তিন মাস অক্টোবর-ডিসেম্বর সময়ের চেয়ে প্রায় ৭ শতাংশ বেশি।

বুধবার বিডা বিনিয়োগ সংক্রান্ত হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, ২০১৯ সালের জানুয়ারি-মার্চ সময়ে মোট ৩২৮টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এ সব প্রতিষ্ঠানের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ২২ হাজার ৭৪৭ কোটি ২৪ লাখ টাকা।

২০১৮ সালের অক্টোবর-ডিসেম্বর সময়ে মোট ৪০৩টি শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ২১ হাজার ২৭৪ কোটি ৮৪ লাখ টাকা।

এ হিসাবে ২০১৯ সালের প্রথম প্রান্তিকে নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা কমলেও বিনিয়োগের পরিমাণ বেড়েছে ৬ দশমিক ৯২ শতাংশ বেশি।

দেশি বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ২.৫৪ শতাংশ

এই তিন মাসে স্থানীয় বিনিয়োরে জন্য নিবন্ধিত ২৮৫টি শিল্প ইউনিটে প্রস্তাবিত আর্থের পরিমাণ হচ্ছে ১৪ হাজার ২৫৬ কোটি ১৫ লাখ টাকা। গত বছরের অক্টোবর-ডিসেম্বর সময়ে নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা ছিল ৩৪৮টি। প্রস্তাবিত বিনিয়োগের অংক ছিল ১৪ হাজার ৯০৩ কোটি ৬১ লাখ টাকা।

এ হিসাবে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ২ দশমিক ৫৪ শতাংশ।

বিদেশি বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ১৫.১৯ শতাংশ

জানুয়ারি-মার্চ সময়ে ১৮টি শতভাগ বিদেশী এবং ২৫টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত ৪৩টি শিল্প ইউনিটে প্রস্তাবিতবিদেশী আর্থের পরিমাণ হচ্ছে ৮ হাজার ৪৯১ কোটি ৯ লাখ টাকা। গত বছরের অক্টোবর-ডিসেম্বরে নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা ছিল ৫৫টি। প্রস্তাবিত বিনিয়োগের অংক ছিল ৭ হাজার ৩৭১ কোটি ২৩ লাখ টাকা।

এ হিসাবে এই তিন মাসে বিদেশী বিনিয়োগ বেড়েছে ১৫ দশমিক ১৯ শতাংশ।

বিডার তথ্য মতে, জানুয়ারি-মার্চ সময়ে দেশী ও বিদেশী সম্মিলিতভাবে বিবিধ শিল্প খাতে সবচেয়ে বেশি বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে; ৩৬ দশমিক ০৭ শতাংশ।

এছাড়া প্রকৌশল শিল্প খাতে ১৭ দশমিক ৭১ শতাংশ, সেবা খাতে ১৭ দশমিক ১৩ শতাংশ, রসায়ন খাতে ১৭ দশমিক ০৬ শতাংশ এবং বস্ত্র খাতে ১২ দশমিক ০৪ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।

জানুয়ারি-মার্চ সময়ে নিবন্ধিত ৩২৮টি শিল্পে মোট ৩৯ হাজার ২৯৬ জন লোকের কর্মসংস্থানের কথা উল্লেখ করা হয়েছে।