ঢাকায় জীবন মান উন্নয়নে ১০ কোটি ডলার দেবে বিশ্ব ব্যাংক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের চারটি এলাকার উন্মুক্ত জায়গা ও নাগরিক সেবার মান উন্নয়নে ১০ কোটি ৫ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2019, 02:47 PM
Updated : 31 March 2019, 02:48 PM

রোববার বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কামরাঙ্গির চর, লালবাগ, সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান ও খিলগাঁও-মুগদা-বাসাবো এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন হলে তার সুবিধা পাবে অন্তত দশ লাখ মানুষ।

‘ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রোজেক্ট’ নামের এই প্রকল্পের আওতায় ওই চার এলাকায় পার্ক, খেলার মাঠ, জলাশয়সহ উন্মুক্ত জায়গা, সড়ক, ফুটপাত ও কমিউনিটি সেন্টারের মত ভবনের উন্নয়ন করা হবে। পাশাপাশি নাগরিক সেবার মানোন্নয়ন করা হবে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “এর মাধ্যমে বিশেষ করে নারী, কিশোর-তরুণ, বৃদ্ধ এবং প্রতিবন্ধীদের প্রয়োজনগুলোর দিকে অগ্রাধিকার দেওয়া হবে, যারা প্রায়ই নাগরিক সেবা থেকে বঞ্চিত থাকেন।”

বাংলাদেশ ও ভুটানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট সউম বলেন, ঢাকা বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র। দেশের জিডিপিতে ঢাকার অবদান প্রায় এক-পঞ্চমাংশ। দেশের আনুষ্ঠানিক কর্মসংস্থানের অর্ধেকই হয় ঢাকায়। ১৯৮০ সালে  এ শহরের জনসংখ্যা যেখানে ৩০ লাখ ছিল, তা এখন বেড়ে ১ কোটি ৮০ লাখে দাঁড়িয়েছে। কিন্তু জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে অবকাঠামোগত উন্নতি এ শহরে হয়নি।

“নাগরিকরা যাতে আরও ভালোভাবে শহরের উন্মুক্ত জায়গাগুলো ব্যবহার ও উপভোগ করতে পারে সেজন্য এই প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে কিছু কাজ করা হবে।”

ওই চার এলাকার ট্রাফিক ব্যবস্থাপনা এবং নিরাপদ যাতায়াত নিশ্চিত করতেও এ প্রকেল্পের আওতায় কিছু কাজ থাকবে বলে জানানো হয়েছে বিশ্ব ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে বাংলাদেশকে এই ঋণ দেওয়া হবে। পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ মেয়াদ হবে ৩০ বছর। এই ঋণের জন্য ০.৭৫ শতাংশ সার্ভিস চার্জ এবং ১.২৫ শতাংশ হারে সুদ দিতে হবে বাংলাদেশকে।