৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপনে নানা আয়োজন

‘সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতা বাংলাদেশ’ স্লোগানে আগামী ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2019, 12:50 PM
Updated : 4 March 2019, 12:50 PM

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট দিবসের মূল অনুষ্ঠান হবে এবং ৬ থেকে ৭ মার্চ দুইদিন ব্যাপী পাটপণ্য মেলা আয়োজন করা হয়েছে। 

মূল অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সচিবালয়ে ‘জাতীয় পাট দিবস ও দুই দিনব্যাপী পাটজাত পণ্যর মেলা’ উপলক্ষে সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ তথ্য জানান।

তৃতীয় বারের মতো আয়োজিত এ পাট দিবসে পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টিতে ১৪টি ক্যাটাগরিতে ১৪ প্রতিষ্ঠান ও ব্যক্তিতে পুরস্কার দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, পাটজাত পণ্যর উদ্যোক্তারা এ পর্যন্ত ২৮০ রকমের বহুমুখী পাটপণ্য উৎপাদন করেছে, যা পাটজাত পণ্যর মেলায় প্রদর্শনের পাশাপাশি বিক্রির ব্যবস্থা থাকবে।

শিগগিরই প্রতিদিন এক লাখ পাটের পলিথিন ব্যাগ উৎপাদন করে বাজারজাত করার পরিকল্পনা জানিয়ে দস্তগীর গাজী বলেন, “এটা একটা ট্রায়াল প্রোডাকশন। কোনো উদ্যোগে কিন্তু কোনো প্রাইভেট মিল রিস্ক নেয় না। আমরা সরকার নিজেদের টাকা নিয়ে রিস্ক নিচ্ছি। এই যে পলিথিন ব্যাগ করছি, এটা মার্কেটে কতটুকু ভায়াবেল হবে, প্রাইসটা কতটুকু হবে, আমরা সেটা নিজেরা উদ্যোগ নিয়ে করছি।”

নিষিদ্ধ হওয়া পলিথিনের ব্যবহার বন্ধে অভিযান শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এরই মধ্যে অনেক অভিযান পরিচালনা করা হয়েছে। কিছুদিনের মধ্যে আরো ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাবে। তখন পলিথিনের ব্যবহার রোধ করা যাবে।

কাঁচাপাট রপ্তানি কমানোর বিষয়ে মন্ত্রী বলেন, “কাঁচাপাট দেশে যখন বিক্রি হয়ে যায়। অবশিষ্ট যেটুকু থাকে সেটি রপ্তানি হয়। পাটচাষিরা চায় পাটটা নগদে বিক্রি হোক। তারা যখন নগদে বিক্রি করে ফেলে যেটা অবশিষ্ট থাকে সেটি বিক্রি হয়। সাধারণত রপ্তানিকারকরা অনেক সময় এলসি করার পরে টাকা–পয়সা দেয়। কিন্তু যারা পাট কিনে তারা নগদে কেনে, প্রত্যেক চাষী চায় তার পাট নগদে বিক্রি হোক।”

পাটপণ্য ব্যপক প্রসারে লক্ষ্যে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে আরও ‘প্রদর্শনী কেন্দ্র’ স্থাপনের বিষয়টি পরিকল্পনায় রয়েছে বলে জানান গোলাম দস্তগীর গাজী।