শীর্ষ ২০ ঋণ খেলাপির তালিকা দিলেন অর্থমন্ত্রী

বর্তমানে দেশে ঋণ খেলাপির সংখ্যা (ডিসেম্বর ২০১৮) দুই লাখ ৬৬ হাজার ১১৮ জন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2019, 03:53 PM
Updated : 28 Feb 2019, 06:04 PM

তাদের মধ্যে শীর্ষ ২০ ঋণ খেলাপি হল- কোয়ান্টাম পাওয়ার সিস্টেমস, সামান্নাজ সুপার অয়েল, বি. আর. স্পিনিং মিলস, সুপ্রোভ স্পিনিং, রিমেক্স ফুটওয়্যার, রাইজিং স্টিল, কম্পিউটার সোর্স, বেনেটেক্স ইন্ডাস্ট্রিজ, ম্যাক্স স্পিনিং মিলস্, এস এ অয়েল রিফাইনারি, রুবিয়া ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আনোয়ারা স্পিনিং মিলস্, ক্রিসেন্ট লেদার প্রডাক্টস, সুপ্রোভ রোটর স্পিনিং, ইয়াসির এন্টারপ্রাইজ, চৌধুরী নিটওয়্যার, সিদ্দিক ট্রেডার্স, রুপালী কম্পোজিট লেদার ওয়্যার, আলপ্পা কম্পোজিট টাওয়েলস ও এম এম ভেজিট্যাবল অয়েল প্রডাক্টস ।

বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে মন্ত্রী দেশের শীর্ষ ২০ ঋণ খেলাপি প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেন। উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকায় যোগ্য কিছু সংখ্যক ঋণ খেলাপি প্রতিষ্ঠানের নাম অন্তর্ভুক্ত করা হয়নি বলেও মন্ত্রী জানান।

হাজী সেলিমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, রাষ্ট্রায়ত্ত্ব ৬টি ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ (সেপ্টেম্বর ২০১৮) ৪৪ হাজার ২৮৯ কোটি ১৩ লাখ টাকা। এর মধ্যে সোনালী ব্যাংকের ১২ হাজার ৫২৬ কোটি ৫৩ লাখ, জনতা ব্যাংকের ১২ হাজার ২২ কোটি ৫৪ লাখ, বেসিক ব্যাংকের ৮ হাজার ৪৪১ কোটি ৫৬ লাখ, অগ্রণী ব্যাংকের ৫ হাজার ৬৪৮ কোটি ৫৩ লাখ, রূপালী ব্যংকের ৪ হাজার ৮৭০ কোটি ৪৭ লাখ এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৭৭৯ কোটি ৫০ লাখ টাকা।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী মুস্তফা কামাল জানান, দেশের ৫৭টি তফসিলি ব্যাংকের (২৭ ডিসেম্বর ২০১৮) মোট আমানতের পরিমাণ ১১ লাখ ১৫ হাজার ৩৫৭ কোটি টাকা। একই সময়ে বিনিয়োগের পরিমাণ ৯ কোটি ২২ লাখ ৮৮৪ কোটি ৫ লাখ টাকা।

চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মুস্তফা কামাল জানান, গত ডিসেম্বরের হিসাব অনুযায়ী মোবাইল ব্যাংকিংয়ের দৈনিক গড় লেনদেন সংখ্যা ৬৭ লাখ ৭৭ হাজার। এতে দৈনিক এক হাজার ৩ কোটি টাকা লেনদেন হয়। মোবাইল ব্যাংকিংয়ের সার্ভিস চার্জ কমানোর জন্য বাংলাদেশ ব্যাংক সবকে নিয়ে কাজ করছে।

ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক লি.) প্রতি আমানতকারীদের আস্থা ফিরিয়ে আনতে সরকারি মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ৭১৫ কোটি টাকার মূলধন সরবরাহ করেছে।

হাজী সেলিমের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বিগত ২০১৭-১৮ অর্থবছরে বৈদেশিক ঋণ বাবদ মোট ১১ হাজার ৬১০ কোটি ৭৭ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। এর মধ্যে আসল নয় হাজার ১৪৩ কোটি ৭০ লাখ টাকা এবং সুদ ২৯৮ কোটি ৮৩ লাখ টাকা।

ভিওআইপি: সবচেয়ে বেশি জরিমানা দিয়েছে গ্রামীণ ফোন

ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার জানান, ভিওআইপি কার্যক্রমে জড়িত থাকায় পাঁচটি টেলিকম কোম্পানির কাছ থেকে মোট ৮৬০ কোটি ৬০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এরমধ্যে গ্রামীণ ফোনের কাছ থেকে আদায় হয়েছে ৪১৮ কোটি ৪০ লাখ টাকা। রবি আজিয়াটার কাছ থেকে ১৪৫ কোটি, বাংলালিংক ১২৫ কোটি, র‌্যাংগস টেলিকম ১৬৪ কোটি এবং পিপলস টেলিকমের কাছ থেকে ৮ কোটি ২০ লাখ টাকা আদায় করা হয়েছে।