চীন সরছে, তাই জাহাজ ভাঙায় নতুন সম্ভাবনা: শিল্পমন্ত্রী

শিপ ব্রেকিং ও রিসাইক্লিং শিল্প থেকে চীন সরে যেতে থাকায় এই শিল্পে বাংলাদেশের সম্ভাবনা বাড়ছে বলে মনে করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2019, 05:18 PM
Updated : 31 Jan 2019, 05:19 PM

সম্ভাবনা কাজে লাগাতে এই শিল্পের কর্মপরিবেশকে বিশ্বমানের পর্যায়ে উন্নীত করার কথা বলেছেন তিনি।

বৃহস্পতিবার বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) প্রতিনিধি দল শিল্প মন্ত্রণালয়ে এলে তাদের এসব কথা বলেন মন্ত্রী। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিল্পমন্ত্রী বলেন, “চীন শিপ ব্রেকিং শিল্প খাত থেকে সরে যাওয়ায় বাংলাদেশি শিপ ব্রেকিং ও রিসাইক্লিং শিল্প উদ্যোক্তাদের জন্য নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। অর্থনৈতিক অগ্রগতির ফলে দেশে শিল্প কারখানা, রাস্তা-ঘাট, সড়ক যোগাযোগসহ বিপুল পরিমাণে অবকাঠামো গড়ে উঠছে। এসব অবকাঠামো নির্মাণে প্রচুর পরিমাণে স্টিল ও আয়রন ব্যবহার হচ্ছে। শিপ ব্রেকিং ও রিসাইক্লিং শিল্প খাত সাফল্যের সাথে এ স্টিল ও আয়রনের চাহিদার যোগান দিচ্ছে।”

এই খাতের পরিবেশগত উন্নয়নে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণের পরামর্শ দিয়ে শিল্পমন্ত্রী বলেন, “শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগের ফলে এ শিল্প ক্রমেই পরিবেশবান্ধব হিসেবে গড়ে উঠছে। ইতোমধ্যে পরিবেশ মন্ত্রণালয়ের গ্রেডিং তালিকায় এ শিল্প লাল ক্যাটাগরি থেকে কমলা ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। হংকং কনভেনশন অনুসারে উদ্যোক্তারা কমপ্লায়েন্ট হলে উদীয়মান এ শিল্পখাত জাতীয় অর্থনীতিতে বিরাট অবদান রাখতে সক্ষম হবে।”

বৈঠকে বিএসবিআরএ’র নেতারা এ শিল্পের দ্রুত প্রসারে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে ‘ওয়ান স্টপ সার্ভিস’ দেওয়ার দাবি জানান। এ শিল্পের বিকাশ ত্বরান্বিত করতে বোর্ড গঠন এবং বিধিমালা চূড়ান্ত করার দাবি জানান ব্যবসায়ীরা।

বৈঠকে ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ কে এম শামসুল আরেফীন, বিএসবিআরএ’র সভাপতি এম এ তাহের, নির্বাহী সদস্য মাস্টার আবুল কাশেম, শওকত আলী চৌধুরী, লিয়াকত আলী চৌধুরী ও শিপ ব্রেকিং শিল্প উদ্যোক্তা সংসদ সদস্য দিদারুল আলম উপস্থিত ছিলেন।