৮৪১ কোটি টাকায় আসছে রেলের ২০ ইঞ্জিন

কোরিয়া থেকে ৮৪১ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে ২০টি ডিজেল ইলেকট্রিক রেল ইঞ্জিন কিনছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2019, 12:20 PM
Updated : 30 Jan 2019, 12:20 PM

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে রেল ইঞ্জিন কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের বলেন, কোরিয়া থেকে ২০টি এমজি ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ সংগ্রহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।

জি-টু-জি পদ্ধতিতে এসব ইঞ্জিন সরবরাহের কাজ পেয়েছে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি।

বাংলাদেশে সরকার ও কোরিয়ার এক্সিম ব্যাংক এ অর্থায়ন করছে বলে জানান নাসিমা বেগম।

এছাড়া বৈঠকে এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে তিনটি লটে ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

ভগড়া বাজার ইন্টারসেকশন থেকে কালিয়াকৈর বাইপাস ইন্টারসেকশন দুই লেন থেকে চার লেন এবং ১০টি ফ্লাইওভারে নির্মাণে ৩৩১ কোটি টাকা ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে এর মোট ব্যয় দাঁড়াল এক হাজার ৩৫ কোটি টাকা।

একই প্রকল্পে কালিয়াকৈর বাইপাস থেকে দুল্লামারি রোড পর্যন্ত দুই লেন থেকে চার লেনে ফ্লাইওভার ও আন্ডারপাস নির্মাণসহ ৩১৩ কোটি টাকা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৃদ্ধির পর এর মোট ব্যয় দাঁড়ায় মোট ৯৫৮ কোটি টাকা।

একই প্রকল্পে দুল্লামারি থেকে টাঙ্গাইল রুটে দুই লেন থেকে চার লেন করতে ২৩২ কোটি টাকা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর ফলে  মোট ব্যয় দাঁড়াল ৮৯০ কোটি টাকা।

এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের রুওয়াইনস ফার্টিলাইজার থেকে প্রথম লটে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৫৯ কোটি ১৮ লাখ টাকা।  

এছাড়া একই কোম্পানির সাথে চুক্তিবদ্ধ দেড় লাখ টন ইউরিয়া নিরবচ্ছিন্ন আমদানিতে লটভিত্তিক মূল্য ৫০ কোটি টাকার উর্ধ্বে গেলেও কমিটির আলাদা আলাদা অনুমোদনের পরিবর্তে বিশেষ বিবেচনায় এ বছরের অন্যসব লটের অনুমোদনের ক্ষমতা শিল্পমন্ত্রীকে দেওয়ার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে ৩২৭ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে সচিবালয়ে ২০ তলা নতুন ভবন প্রকল্প কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। জেকেবি অ্যান্ড কোম্পানি এ কাজ পেয়েছে।